• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা কার্যক্রম সেনাবাহিনীর

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ জুলাই ২০২০  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য বাংলাদেশ সরকার ও সেনাবাহিনী বছরব্যাপী বিভিন্ন কল্যাণমুখী কার্যক্রম গ্রহণ করেছে। পাশাপাশি বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনসাধারণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন।

এরই ধারাবাহিকতায় সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের নির্দেশনায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেড গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা প্রদানের কর্মসূচি হাতে নিয়েছে। এই কর্মসূচির আওতায় ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেড ঢাকা শহরের বিভিন্ন এলাকায় নির্দিষ্ট দিনে গর্ভবতী মায়েদের জন্য স্বাস্থ্যসেবা প্রদান করবে। প্রতিটি ক্যাম্পেইন স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সাথে সমন্বয়ের মাধ্যমে আয়োজন করা হচ্ছে। বেশিসংখ্যক গর্ভবতী মাকে সেবা প্রদানের জন্য নির্ধারিত তারিখের আগে সাধারণ জনগণকে সময়সূচি অবগত করা হবে। 

ইতঃপূর্বে গত ১৫ জুন ২০২০ তারিখে ঢাকার মহাখালী এলাকায়, গত ১৮ জুন ২০২০ তারিখে মিরপুর-১০ এলাকায়, গত ২১ জুন ২০২০ তারিখে মিরপুর-১১ এলাকায় আমরা মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়েছে এবং আগামী ৩০ জুন, ২ জুলাই, ৬ জুলাই এবং ৯ জুলাই ২০২০ তারিখে প্রাথমিকভাবে পরবর্তী ক্যাম্প আয়োজনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এই কার্যক্রমের আওতায় সিএমএইচের স্ত্রী ও ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ ডাক্তাররা প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করবেন। গর্ভবতী মায়েদের ব্লাড প্রেসার, ব্লাড সুগারসহ বিভিন্ন আনুষঙ্গিক স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় ওষুধ ও প্রয়োজনে টিকা দেয়া হবে। এ ছাড়া এই মেডিক্যাল ক্যাম্পেইনে আগত মায়েদের স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে বিনামূল্যে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার প্রদান করা হবে। পাশাপাশি আগামী দিনগুলোতে মেনে চলার জন্য বিশেষজ্ঞ ডাক্তাররা গর্ভবতী মায়েদের বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করবেন।

মা ও শিশুর সুন্দর ভবিষ্যৎ ব্যবস্থাপনার জন্য একটি ফোল্ডারের মাধ্যমে ব্যবস্থাপত্রসহ সব কাগজপত্র প্রদান করা হবে, যা দীর্ঘ দিন ব্যবহার করা যাবে। এতে মা ও শিশুর জন্য বিভিন্ন নির্দেশনা ও টিকা প্রদানের ছক রয়েছে, যা ভবিষ্যতের জন্য অত্যন্ত সহায়ক হবে। শুধু তাই নয়, আগত মায়েদের মাঝে কেউ সন্দেহজনক করোনা আক্রান্ত থাকলে সেনাবাহিনীর তত্ত্বাবধানে তাদের কোভিড টেস্ট করা হবে।

প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর ও সুস্থ জীবন নিশ্চিত করার কার্যক্রমের অংশীদার হতে পেরে বাংলাদেশ সেনাবাহিনী অত্যন্ত গর্বিত।