• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

ঘূর্ণিঝড় বুলবুলঃ কৃষিতে ২৬৩ কোটি টাকার আর্থিক ক্ষয়ক্ষতি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে কৃষিক্ষেত্রে ২৬৩ কোটি ৫ লাখ টাকার আর্থিক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, মোট ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৫০ হাজার ৫০৩ জন।

মঙ্গলবার বেলা ১১টায় সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য তুলে ধরেন। 

কৃষিমন্ত্রী বলেন, প্রাথমিকভাবে পাওয়া তথ্য মোতাবেক, ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ২২ হাজার ৮৩৬ হেক্টর (যা মোট আক্রান্ত জমির ৮ ভাগ)। ক্ষতিগ্রস্ত ফসলের পরিমাণ ৭২ হাজার ২শ’ ১২ মেট্রিক টন। 

তিনি বলেন, গত ৮ থেকে ১০ নভেম্বর ঘূর্ণিঝড় ‘বুলবুল’ দেশের উপকূলীয় দক্ষিণাঞ্চলের জেলাগুলোর উপর আঘাত হেনেছে। ঝড়ের আঘাতে উপকূলীয় ও পার্শ্ববর্তী ১৬টি জেলার ১০৩টি উপজেলায় প্রভাব পড়েছে। বুলবুলে আক্রান্ত জেলাগুলো হলো- খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, ঝালকাঠি, মাদারীপুর, গোপালগঞ্জ, শরীয়তপুর,নোয়াখালী, ফেনী ও লক্ষীপুর।

ঘূর্ণিঝড়ের প্রভাবে প্রাথমিকভাবে ১৬টি জেলায় রোপা আমন, শীতকালীন শাক সবজি, সরিষা, খেসারি, মসুর ও পান ফসলের আক্রান্তের তথ্য পাওয়া গেছে বলেও জানান তিনি। 

আক্রান্ত ফসলি জমির পরিমাণ ২ লাখ ৮৯ হাজার ৬ হেক্টর (মোট আবাদি জমির ১৪ ভাগ) উল্লেখ করে তিনি জানান, এরমধ্যে রোপা আমন ২ লাখ ৩৩ হাজার ৫৭৪ হেক্টর, শীতকালীন সবজি ১৬ হাজার ৮৮৪ হেক্টর
সরিষা, ১ হাজার ৪৭৬ হেক্টর, খেসারি ৩১ হাজার ৮৮ হেক্টর, মসুর ১৯৫ হেক্টর, পান ২ হাজার ৬৬৩ হেক্টর ও অন্যান্য ৩ হাজার ১২৬ হেক্টর।

ক্ষতিগ্রস্ত কৃষকদের পুষিয়ে দেয়ার জন্য অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা চলছে জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, অতিরিক্ত কৃষি পুনর্বাসন কর্মসূচির বাস্তবায়নের প্রস্তুতি চলছে। অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ পাওয়ার পর দ্রুতই কৃষি পুনর্বাসন কার্যক্রম শুরু হবে।