• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

জনবিচ্ছিন্ন হয়ে দিশেহারা বিএনপি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ জুলাই ২০২০  

আন্দোলনে ব্যর্থতা ও বারবার নির্বাচনে পরাজিত হওয়ায় চাপে রয়েছে বিএনপির কেন্দ্রীয় নেতরা। সাংগঠনিক দুর্বলতায় দেশের চলমান করোনা সংকটের পাশাপাশি বন্যা পরিস্থিতিতেও কার্যত ভূমিকা রাখতে পারছে না দলটি। জনগণ থেকে দূরে থাকায় ব্যাপক সমালোচনার মুখে তারা। এসব কারণে জনসমর্থন হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে বিএনপি।

দলীয় সূত্রে জানা গেছে, ভঙ্গুর সাংগঠনিক অবস্থা এবং অদক্ষ নেতৃত্বের কারণেই জনগণ থেকে দিন দিন দূরে সরে যাচ্ছে বিএনপি। কেননা এখনো পর্যন্ত জনগণের ইস্যুতে বা জনগণের কোন দাবি নিয়েই রাস্তায় নামেনি। তাই নিজেদের নেতাকর্মীদেরও আস্থা হারিয়ে ফেলছে বিএনপি। 

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র ও দায়িত্বশীল একজন নেতা বলেন, বর্তমান পরিস্থিতিতে বিএনপির কার্যক্রম ঘরবন্দি। একদিকে করোনা, অন্যদিকে বন্যা পরিস্থিতির মধ্যে কোন কর্মসূচি গ্রহণ করে জনগণের পাশে দাঁড়াতে পারছে না দলের হাইকমান্ড।

তিনি বলেন, উদ্ভূত এই পরিস্থিতি নিয়ে দলের মধ্যে আলোচনা হলেও এখনো পর্যন্ত কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। যেটা আমাদের ব্যর্থতাই বলবো। বিরোধী রাজনৈতিক দল হিসেবে কোনো ভূমিকা রাখতে না পারায় ব্যাপক সমালোচনার মুখে পড়তে হচ্ছে তাদের। দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকায় অর্থনৈতিকভাবেও সংকটে তারা। যার ফলে এসব পরিস্থিতি মোকাবিলায় বিএনপি আজ দিশেহারা হয়ে পড়েছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, সব বিষয়ে শুধুমাত্র সরকারের উপর দোষ চাপালেই হবে না। সংকট সমাধানে নিজেদের ভূমিকা কতটুকু সেটাও বিএনপির ভেবে দেখা উচিত।

তারা বলেন, রাজনৈতিক দল হিসেবে তাদের কাছেও জনগণের প্রত্যাশা আছে। কিন্তু এখন পর্যন্ত বিএনপি জনগণের কোনো দাবি নিয়ে মাঠে নামেনি। তারা ২০১৫ সালে নির্বাচন বর্জনের দাবি নিয়ে রাজনীতির মাঠ উত্তপ্ত করলেও ক্ষমতা হারানোর ১৫ বছরের মধ্যে জনগণের একটা দাবি নিয়েও কার্যত আন্দোলন করতে পারেনি। তাহলে জনগণ কেন তাদের পাশে থাকবে?