• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

জলঢাকায় দিনব্যাপী যক্ষা ও কুষ্ঠ রোগী অনুসন্ধান কর্মসূচি অনুষ্ঠিত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৯  

‘খুজি বাড়ি বাড়ি যক্ষা-কুষ্ঠ নির্মুল করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর জলঢাকা পৌরসভায় দিনব্যাপী যক্ষা ও কুষ্ঠ রোগী অনুসন্ধান কর্মসূচির আয়োজন করা হয়েছে। আজ মঙ্গলবার(২৬ নভেম্বর) জলঢাকা উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে পৌরসভার সহযোগীতায় উপজেলার জিরোপয়েন্ট মোড়ে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা সিভিল সার্জন ডাঃ রনজিৎ কুমার বর্মন। 

পৌর মেয়র ফাহমিদ ফয়সাল কমেট চৌধুরী সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সুজাউদ্দৌলা, সহকারি কমিশনার ভুমি গোলাম ফেরদৌস, উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ জেডএ সিদ্দিকী, জেলা যক্ষা ও কুষ্ঠ অফিসের সমন্বয়ক ইতা হাসদাহ, জেলা ব্যবস্থাপক যক্ষা নিয়ন্ত্রক কর্মসুচি (ব্রাক) রফিকুল ইসলাম, যক্ষা কুষ্ঠ সহকারি বাবুল হোসেন ও উপজেলা ভ্যাকসিন এক্সপার্ট রাশেদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন লেপ্রসি মিশনের প্রজেক্ট হেলথ অফিসার মিজানুর রহমান। ডাঃ জেডএ সিদ্দিকী জানান, উপজেলা স্বাস্থ্যবিভাগের ২১টি মেডিকেল টিম বিভিন্ন দলে বিভক্ত হয়ে দিনব্যাপী পৌরসভার ৯টি ওয়ার্ডে বাড়ী বাড়ী গিয়ে যক্ষা ও কুষ্ঠ রোগী অনুসন্ধান করবে। ২ সপ্তাহের অধিক জ্বর ও কাশি, ক্ষুদামন্দা ও শরীরের ওজন কমে যাওয়া এগুলো যক্ষা রোগের প্রাথমিক লক্ষণ। অপর দিকে শরীরের অনুভূতিহীন ফ্যাকাশে দাগ হলো কুষ্ঠের প্রাথমিক লক্ষণ। এটি কোন প্রাণঘাতী রোগ নয়, নিয়মিত চিকিৎসায় এই সকল রোগ ভালো হয়। শেষে উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্দ্যোগে কুষ্ঠ বিষয়ক সংগীত পরিবেশন করা হয়।