• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

জেএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়নি- শিক্ষা মন্ত্রণালয়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

জেএসসি পরীক্ষা বাতিল এবং এইচএসসি পরীক্ষার তারিখ উল্লেখ করে প্রকাশিত সংবাদকে কাল্পনিক বলে মন্তব্য করেছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার বিকেলে মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হচ্ছে না উল্লেখ করে সংবাদ প্রকাশিত হয়েছে। যে কারণে শিক্ষার্থী ও অভিভাবকদের মনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এই খবরটি অসত্য।

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীকে বিবেচনায় নিয়ে জেএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছিলেন। বিশেষজ্ঞবৃন্দ তাদের পর্যবেক্ষণ সহ কিছু বিকল্প প্রস্তাব প্রদান করেছেন। মন্ত্রণালয় প্রস্তাবসমূহ পর্যালোচনা করছে। এরইমধ্যে কিছু গণমাধ্যমে উল্লেখিত বিষয়ে সারসংক্ষেপ প্রণয়ন করা হয়েছে মর্মেও সংবাদ প্রকাশ করেছে।

এছাড়াও এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠানের তারিখ নিয়েও বিভিন্ন গণমাধ্যমে কল্পিত তারিখ প্রকাশ করা হয়েছে। যেটি সত্য নয়। মহামারিকে বিবেচনায় নিয়ে শিক্ষা মন্ত্রণালয় এখন জেএসসি এবং এইচএসসি পরীক্ষা অনুষ্ঠানের বিভিন্ন বিকল্প নিয়েই ভাবছে। এই বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। 

বিবৃতিতে আরো বলা হয়, অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্যোগের কথা বিবেচনা করে শীঘ্রই সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। যা গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। 

এছাড়াও বিবৃতিতে অসমর্থিত কোনো মাধ্যমের তথ্যের ভিত্তিতে অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ করা হয়।