• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

ডব্লিউএইচও’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করলেন ট্রাম্প

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ মে ২০২০  

জাতিসংঘের সংস্থাকে অভ্যন্তরীণ সংস্কারের প্রস্তাব দেয়ার পর তাতে সাড়া না পাওয়ায় শুক্রবার এ কথা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই মাসের শুরুতে চীনের ওপর নির্ভরতা কাটিয়ে উঠতে ডব্লিউএইচওকে একাধিক অভ্যন্তরীণ সংস্কার আনার আল্টিমেটাম দেন ট্রাম্প। কিন্তু সংস্থাটি তা আমলে নেয়নি বললেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তার দাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সংস্কারে চূড়ান্ত ব্যর্থ হয়েছে এবং চীন নির্ভরতা কাটাতে পারেনি। এ কারণে সম্পর্ক ছিন্ন করার মতো কঠোর পদক্ষেপ নিতে হলো। প্রতিষ্ঠানকে এতদিন ধরে দেয়া বার্ষিক ৪৫ কোটি ডলার এখন থেকে অন্য সংস্থার মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তে জরুরি স্বাস্থ্য প্রকল্পে ব্যয় করা হবে জানালেন ট্রাম্প।

হোয়াইট হাউজের রোজ গার্ডেনে শুক্রবার ট্রাম্প বলেছেন, তারা আমাদের অনুরোধ রাখতে ব্যর্থ হয়েছে এবং প্রয়োজনীয় সংস্কারও করেনি। তাই আজ আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমাদের সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছি। আর তাদের দেয়া ফান্ডগুলো অন্য সংস্থার মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তে জরুরি স্বাস্থ্য প্রকল্পে দেয়া হবে।

বৃহস্পতিবার করোনাভাইরাসকে ‘চীনের জঘন্য উপহার’ বলেছিলেন ট্রাম্প। এর একদিন পর আবারো চীনাদের দিকে আঙুল তুলে বললেন, ভাইরাস নিয়ে চীনের কাছ থেকে জবাব চায় বিশ্ব, আমাদের অবশ্যই স্বচ্ছ থাকতে হবে।

এরপরে করোনাভাইরাস সম্পর্কে চীন ডব্লিউএইচওকে সঠিক তথ্য দেয়নি বলে আবারো অভিযোগ করেন ট্রাম্প। তিনি বলেন, বিশ্বকে ভুল দিকে পরিচালিত করতে প্রতিষ্ঠানটিকে চাপ দিয়ে গেছে চীনারা।