• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

তৃতীয় দিন পর্যন্ত রাজস্ব আদায় ছাড়াল হাজার কোটি টাকা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

আয়কর মেলার রাজস্ব আদায় হাজার কোটি টাকা ছাড়িয়েছে। তৃতীয় দিন পর্যন্ত কর আদায় হয়েছে ১ হাজার ৬৪ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৯৩৩ টাকা।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত মেলায় এ পর্যন্ত সেবা গ্রহণ করেন ৬ লাখ ৭৬ হাজার ৩৮২ জন, রিটার্ন দাখিল হয়েছে ২ লাখ ২১ হাজার ৬৪৯ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ১১ হাজার ৯৭৯ জন করদাতা।

এর মধ্যে আয়কর মেলার তৃতীয় দিনে ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয়। এই দিন সেবা গ্রহণ করেন ২লাখ ৭১ হাজার ৯৪০ জন, রিটার্ন দাখিল হয়েছে ৮৪ হাজার ৫৩৪ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ৪ হাজার ১১ জন করদাতা।

আয়কর মেলার তৃতীয় দিনেও করদাতাদের লম্বা লাইনে করসেবা গ্রহণ ও রিটার্ন দাখিল করে। শনিবার (১৬ নভেম্বর) সরকারি ছুটির দিনে রাজধানীর বেইলী রোডের অফিসার্স ক্লাবে আয়োজিত মেলায় সকাল থেকেই করদাতারা আসতে শুরু করে। এক পর্যায় করদাতাদের লম্বা লাইন মেলা প্রাঙ্গনের রাস্তা পর্যন্ত চলে আসে। সবচেয়ে বেশি ভিড় দেখা যায় রিটার্ন বুথগুলোতে।

এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, আয়কর মেলায় সম্মানিত করদাতাদের উপস্থিতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মানুষের আগ্রহের পরিমাণ ক্রমাগতভাবে বাড়ছে। উৎসবের আমেজে মানুষ দলে দলে আয়কর মেলায় রিটার্ন জমা দিচ্ছে। কোনো রকম হয়রানি ছাড়াই নির্ভয়ে ও স্বাচ্ছন্দ্যে রিটার্ন জমা দিয়ে রশিদ নিচ্ছেন। বিশেষ করে নারী করদাতাদের আজকের মেলাতে উপস্থিতি ছিল লক্ষণীয়। এবারের বাজেটে রাজস্বের যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তা অর্জনের জন্য আমরা নিরলস প্রচেষ্টা করে যাচ্ছি।

এর আগে আয়কর মেলার দ্বিতীয় দিনে ৪৭৯ কোটি এক লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়।

মেলার প্রথম দিনেই রেকর্ড প্রায় ৪৮ শতাংশ প্রবৃদ্ধিতে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করেছে এনবিআর।

'কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন'- এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা। এবছর দেশের ৮টি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬ টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতাগণ রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি, ই-ফাইলিং এর জন্য ২টি বুথ পৃথক রয়েছে। এছাড়াও মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিকেল বুথ রয়েছে।