• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

দুইমাসব্যাপী বিসিকের শতরঞ্চি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

নীলফামারী বিসিক শিল্প নগরীতে দুইমাসব্যাপী ৬০জন প্রশিক্ষণার্থীদের মাঝে শতরঞ্চি প্রশিক্ষণ কোর্সগুলির সমাপনী অনুষ্ঠান অনষ্ঠিত হয়। আজ বৃহ¯পতিবার(২৩ জানুয়ারি/২০২০) নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিসিক শিল্প নগরীতে শতরঞ্চি শিল্পের উন্নয়ন রংপুর-২য় পর্যায়ের প্রকল্পের আওতায় ৩টি প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী। 
নীলফামারী বিসিক শিল্প সহায়ক কেন্দ্রের উপ-ব্যবস্থাপক হুসনে আরা খাতুনের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক আব্দুল মোতালেব সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) আজাহারুল ইসলাম, শতরঞ্চি প্রকল্পের ভারপ্রাপ্ত প্রকল্প কর্মকর্তা বিসিক রংপুরের উপ ব্যবস্থাপক এহছানুল হক, কোর্স সমন্বয়কারী সৈয়দপুর বিসিক শিল্প নগরীর কর্মকর্তা নুরুল হক, প্রকল্পের হিসাব রক্ষণ কর্মকর্তা আব্দুল বাকী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, চেম্বারের সিনিয়র সহ সভাপতি হামিদুর রহমান প্রমুখ।
এসময় প্রশিক্ষণ গ্রহণকারিদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, প্রশিক্ষণটি অত্যান- যুগোপযোগি ও এটি জেলার মানুষের কর্মসংস্থানের পাশাপাশি আর্থসামাজিক উন্নয়নসহ জেলার কুটির শিল্পে সহায়ক উন্নয়ন ভ‚মিকা পালন করবে। এছাড়াও মানস¤পন্ন শতরঞ্চি তৈরী করতে পারলে বাজারজাত করণে যেমন সহজতর হবে তেমনি নিজেদের আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া সম্ভব। বাজারজাত করণে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতাসহ নীলফামারীতে শতরঞ্চি পল্লী গড়ে তোলার ব্যাপারেও আশ্বাস দেন। 
এব্যাপারে শতরঞ্চি প্রকল্পের হিসাব রক্ষণ কর্মকর্তা আব্দুল বাকী জানান, প্রধানমন্ত্রী বৃহত্তর রংপুর অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষ্যে কর্মসংস্থানের জন্য এই প্রকল্পটি অনুমোদন করেন। প্রশিক্ষণ প্রদানের পর প্রশিক্ষণপ্রাপ্ত ৫% সহজ সুদে তাদেরকে ঋণ প্রদানের সুযোগ রয়েছে। নীলফামারীতে এই প্রশিক্ষণে তিনটি কোর্স পাটের সুতা দ্বারা শতরঞ্চি তৈরী, মকমল ও কটন সুতা দ্বারা শতরঞ্চি তৈরী এবং মকমল, কটন ও পাটের সুতা দ্বারা ট্যাপেস্ট্রি তৈরীর প্রশিক্ষণ দেয়া হয়। এই কোর্স ২ মাস মেয়াদী। কোর্সে ৬০জন উদ্যোক্তা অংশ গ্রহণ করেছে। এর মধ্যে ৪৫জন মহিলা ও ১৫জন পুরুষ। এই প্রকল্পের আওতায় এর আগে এই জেলায় দুই দফায় ১৮০ জন প্রশিক্ষন গ্রহন করে। প্রতি প্রশিক্ষনার্থীকে কোর্স শেষে নগদ ১৪ হাজার টাকা ও ৬ হাজার টাকা মূল্যের শতরঞ্চি তৈরীর পিটলুম যন্ত্র ও সনদ প্রদান করা হয়। 
সুত্র মতে নীলফামারীসহ রংপুর, কুড়িগ্রাম,গাইবান্ধা ও লালমনিরহাটে শতরঞ্চি তৈরীর প্রশিক্ষনে অংশ নেয়া দুই হাজার ৭৭৫ জন এই শিল্পের বিকাশে বড় সহায়ক হবে। #