• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

দেশে ডিমেনশিয়ায় আক্রান্ত ১০ লাখ মানুষ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০১৯  

মানুষের মস্তিষ্ক ঠিকভাবে কাজ করা থেকে বিরত থাকা, কোনো কিছু মনে রাখা, চিন্তা করা ও সঠিক কথা বলা নিয়ে সমস্যা দেখা দেয়াকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয় ডিমেনশিয়া। সারাবিশ্বে বর্তমানে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় পাঁচ কোটি। আর বাংলাদেশে সেই সংখ্যা ১০ লাখের বেশি।

আগামী কয়েক বছরে সে সংখ্যা আরো বাড়তে পারে মনে মনে করছেন সংশ্লিষ্টরা।

শনিবার ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের অডিটরিয়ামে ডিমেনশিয়া কেয়ার ফাউন্ডেশনের উদ্বোধনী অনুষ্ঠান ও ডিমেনশিয়া বিষয়ক জাতীয় সম্মেলনে এসব কথা জানান ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দ্বীন মোহাম্মদ।

তিনি জানান, বর্তমানে সারা বিশ্বে ৫০ মিলিয়ন (পাঁচ কোটি) মানুষ ডিমেনশিয়ায় আক্রান্ত। ২০৫০ সাল নাগাদ এই সংখ্যা দাঁড়াবে ১৫২ মিলিয়ন (১৫ কোটিরও বেশি)। নিম্ন ও মধ্যম আয়ের দেশে এই রোগের প্রকোপ বেশি। উদ্বেগের বিষয় হল বাংলাদেশ ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি। ধারণা করা হয়, বাংলাদেশে ডিমেনশিয়ায় আক্রান্ত মানুষের সংখ্যা ১০ লাখেরও বেশি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

বাংলাদেশে ডিমেনশিয়া বিষয়ে সচেতনতা বৃদ্ধি, গবেষনা, প্রশিক্ষণ ও ডিমেনশিয়ায় আক্রান্ত মানুষের সেবা ইত্যাদি বিষয়ে যৌথভাবে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করা হয়।

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতর ও ডিমেনশিয়া কেয়ার ফাউন্ডেশনের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর সই হয়।