• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

দেশের সবচেয়ে বড় স্পোর্টস জুতোর কারখানা তৈরি হচ্ছে রংপুরে

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

রংপুরের তারাগঞ্জে প্রায় দেড়শ কোটি টাকা বিনিয়োগে গড়ে উঠছে দেশের সবচেয়ে বড় সিনথেটিক জুতার কারখানা। প্রবাসী বিনিয়োগকারী হাসানুজ্জামান জানান, দীর্ঘদিনের এই স্বপ্ন বাস্তবায়নে কেবল বাকি শুল্ক সংক্রান্ত কিছু জটিলতা। যার সমাধান হলে ২০২০ সালের ফেব্রুয়ারি থেকেই শুরু হবে বাণিজ্যিক উৎপাদন। এতে কাজের সুযোগ মিলবে সোয়া দুই হাজার মানুষের।

হেমন্তের শেষভাগে উত্তরের প্রকৃতি সবুজ রং হারিয়েছে খানিকটা। শীতের আগমনী বার্তাও ছড়িয়েছে এদিক-ওদিক। শিশির মাড়িয়ে শিশুদের দুরন্তপনা কিংবা ক্ষেত-মাঠের পরিচর্যার ব্যস্ততায় অন্য দিনগুলির মতোই জেগে উঠেছে রংপুরের তারাগঞ্জের ঘনিরামপুর গ্রামটি। তারই মাঝে, অর্থনীতি আর কর্মসংস্থানকে নতুন উচ্চতায় নিয়ে যেতে মাথা তুলে দাঁড়িয়েছে ব্লিং লেদার নামের শিল্প প্রতিষ্ঠান।

সাড়ে আট একরের বেশি জায়গায় প্রতিষ্ঠানটি কাজ শুরু করে বছর দুয়েক আগে। এই সময়ে শেষ হয়েছে মূল ভবনসহ আনুষঙ্গিক নির্মাণ। তাইওয়ান থেকে আনা হয়েছে অত্যাধুনিক যন্ত্রপাতি। যা দিয়ে তৈরি করা সম্ভব বিশ্বমানের জুতাসামগ্রী। পরীক্ষামূলক উৎপাদনে কাজও শুরু করেছেন শ পাঁচেক শ্রমিক। যাদের প্রশিক্ষণও চলছে সমানতালে।

কর্তৃপক্ষ বলছে, উৎপাদন ক্ষমতার হিসেবে, সিনথেটিক এবং স্পোর্টস শ্যুর সবচেয়ে বড় কারখানা এটি। যেখানে দৈনিক তৈরি হবে ২২ হাজার জোড়া জুতা। সিনথেটিক ছাড়াও, প্রস্তুত করা যাবে চামড়ার জুতা এবং অন্যান্য পণ্য। যা রপ্তানি হবে ইউরোপ, আমেরিকাসহ বড় দেশগুলোতে। এরই মধ্যে বড় ক্রেতাদের সাথে যোগাযোগ শুরু করেছে প্রতিষ্ঠানটি। আশা করছে, আগামী ফেব্রুয়ারি নাগাদ বাণিজ্যিক উৎপাদনের।

প্রায় দেড়শ কোটি টাকা খরচের এই প্রতিষ্ঠান পুরো চালু হলে কাজের সুযোগ হবে সোয়া দুই হাজার মানুষের।