• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

নীলফামারীতে অনলাইনে জমির রেকর্ড-খতিয়ান প্রাপ্তির উদ্ধোধন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ অক্টোবর ২০২০  

ভূমি ব্যবস্থাপনায় স্বচ্ছতা নিশ্চিত করতে তথ্যপ্রযুক্তি ব্যবহারের প্রক্রিয়া শুরু করেছে সরকার। এর অংশ হিসেবে নীলফামারী জেলার রেকর্ডরুম শাখার ভূমির রেকর্ড সিএস,এসএ খতিয়ান ই-সেবার মাধ্যমে অনলাইনে শতভাগ প্রাপ্তির আনুষ্ঠানিকভাবে শুভ উদ্ধোধন করা হয়েছে।
 
বৃহস্পতিবার দুপুরে রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল ওয়াহাব ভূঞা প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে নীলফামারী জেলা প্রশাসনের কার্যালয়ে এই কার্যক্রমের উদ্ধোধন করেন। 

অনুষ্ঠানে জানানো হয়, শতভাগ অনলাইনে সেবা বিশেষ করে ভূমি সংক্রান্ত ই-সেবা তৈরি, ভূমি রেকর্ডের ভূমি জড়িপ ও রেকর্ড প্রণয়ন এবং সংরক্ষণ প্রথম পর্যায়ে বিদ্যামান মৌজা, ম্যাপস সিএস,এসএ  খতিয়ান অনলাইনে সংরক্ষণ করা হবে এবং প্রাপ্তীর ক্ষেত্রে অনলাইনে সরবরাহ করা হবে। সেই সঙ্গে বিভিন্ন সেবা ই-সেবায় রূপান্তিত হবে। 

সূত্র মতে, এ জেলার ৬ উপজেলায় ৩৭০টি মৌজার ৫ লাখ ৬৪ হাজার ৫৫৩টি ডাটা সংরক্ষণ করা হয়েছে অনলাইনে। 

উদ্ধোধনকালে প্রধান অতিথি রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল ওয়াহাব ভূঞা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নির্দেশনা ও তত্ত্বাবধানে সকলের সমন্বিত প্রচেষ্টায় ডিজিটাল বাংলাদেশ আজ দৃশ্যমান। বর্তমান যুগে উন্নয়নের প্রধান হাতিয়ার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি। আজ সবাই ডিজিটাল বাংলাদেশের সুবিধা ভোগ করতে সক্ষম হচ্ছে। জিজিটাল পদ্বতিতে অনলাইনে শতভাগ ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়নে নীলফামারী জেলা আজ থেকে মডেল জেলা হিসেবে গড়ে উঠলো। 

বিভাগীয় কমিশনার আরো বলেন, প্রধানমন্ত্রী মাননীয় শেখ হাসিনার জিডিটাল বাংলাদেশের কার্যক্রম অনলাইনে ভূমি খতিয়ান দিয়ে আরো এক ধাপ এগিয়ে গেলো। ২০০৮ সাল থেকে ডিজিটাল বাংলাদেশের স্লোগান জনগণের দোরগোড়ায় সেবা পৌছিয়ে দেয়ার যে উদ্যোগ প্রধানমন্ত্রী নিয়েছেন তা বাস্তবায়ন শেষের দিকে। আগামী ২০২১ সালের মধ্যে যে ভিশন-মিশন রয়েছে তা সম্পূর্ণ হবে বাংলাদেশ বিশ্বের মাঝে আরো একটি রোল মডেল হয়ে দাড়াবে। 

নীলফামারী জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে উদ্ধোধন অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান(বিপিএম,পিপিএম), নীলফামারী পৌর মেয়র দেওয়ান কামাল আহমেদ, স্থানীয় সরকারের উপ-পরিচালক(ডিডিএলজি) আব্দুল মোতালেব সরকার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, জেলা প্রশাসক(রাজস্ব) খন্দকার মোহাম্মদ নাহিদ হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মির্জা মুরাদ হাসান বেগ, ছয় উপজেলার নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার(ভূমি) ও জেলা প্রশাসন কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারী।