• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

নীলফামারীতে রঙ-বেরঙের মুরগির ছানায় তোলপাড়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২১  

রঙ-বেরঙের মুরগির ছানা দেখে লোভ সামলাতে পারেননি আহাদ আলী। বেশি টাকায় আকর্ষণীয় ছানাগুলো কেনেন তিনি। কয়েকটি দিন পর বেরিয়ে আসে আসল রহস্য। শুধু আহাদ আলীই নয়, অন্যান্য ক্রেতারা বিষয়টি টের পেলে এলাকায় তোলপাড় সৃষ্টি হয়।
সম্প্রতি জেলার সৈয়দপুর বাজার, রেলগেট বাজার, আদানি মোড়, ঢেলাপীর বাজারসহ গ্রামের হাটবাজারগুলোতে কৃত্রিম রঙ দিয়ে রাঙিয়ে মুরগির ছানা বিক্রি করা হচ্ছে। আর প্রতারিত হচ্ছেন ক্রেতা সাধারণ।     

ভুক্তভোগীরা বলছেন, বাজারে লাল-গোলাপি, হলুদ, সবুজ নানা রঙের মুরগির ছানা বিক্রি হচ্ছে। এগুলো অন্য কোনো জাতের মুরগি নয়। লেয়ার জাতের মুরগির ছানা। সাধারণত প্রতিটি মুরগির ছানার মূল্য ৩০ থেকে ৩৫ টাকা। তবে রঙ করে এসব মুরগির ছানা ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি করছে প্রতারক চক্র।  

আফসোস করে আহাদ আলী বলেন, শখ করে কিনে আনা বিভিন্ন রঙের মুরগি ছানা দেখে হতাশ হয়েছি। বেশি দামে ছানাগুলো কিনে এনে প্রতারণার শিকার হয়েছি। এখন ছানাগুলোর শরীর থেকে রঙ উঠে যাচ্ছে। 

সৈয়দপুর সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান মতিউর রহমান বলেন, বর্তমানে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ছে। এ অবস্থায় মুরগির ছানা রং করা মোটেই সমীচীন নয়। এতে মুরগির ছানার ক্ষতির পাশাপাশি যেকোনো রোগ ছড়িয়ে পড়তে পারে।

এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাশেদুল হক জানান, রঙের প্রলেপ লাগিয়ে মুরগির ছানা বিক্রি করা স্পষ্ট প্রতারণা। অতি দ্রুত খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।