• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

পরীক্ষা ছাড়াই অটোপাসের খবর গুজব- শিক্ষা মন্ত্রণালয়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ জুলাই ২০২০  

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের বিভিন্ন শ্রেণিতে পরীক্ষা ছাড়াই অটো প্রমোশন (পাস) দেয়া হবে মর্মে প্রতিবেদন ছাপা হয়েছে। বিষয়টি ভিত্তিহীন ও গুজব বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

বৃহস্পতিবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের ডেইলি বাংলাদেশকে জানান, মন্ত্রণালয় এ সংক্রান্ত কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি। 

এর আগে গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর ১৮ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়। দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় পরবর্তীতে কয়েক দফায় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বর্ধিত করা হয়। যা এখনও চলমান। করোনার কারণে এ বছরের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষাও স্থগিত করা হয়।

করোনাভাইরাসের প্রকোপ না কমা পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে না বলে এরইমধ্যে সাফ জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এজন্য শিক্ষার্থীদের যে ক্ষতি হবে তা পুষিয়ে নিতে সরকারের পক্ষ থেকে নানা ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে বলে এক ভার্চুয়াল আলোচনায় জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা জানি না ঠিক কবে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে পারবো। সবচেয়ে বড় ব্যাপার হল- যখন আমরা কেউ রাস্তায় বের হই, ঝুঁকি নিয়েই বের হই। কিন্তু আমরা যখন একটা শিক্ষা প্রতিষ্ঠানে যাব, সেখানে শিক্ষার্থীদের যে বয়স তাদের অধিকাংশের ক্ষেত্রে হয়ত তারা যে আক্রান্ত হয়েছে তার বহিঃপ্রকাশ থাকবে না। কিন্তু তারা তাদের পরিবারে বয়স্ক বা অসুস্থ যারা আছেন তাদের আরো বেশি ঝুঁকির মধ্যে ফেলবে। 

তিনি আরো বলেন, কোটি কোটি শিক্ষার্থী ও তাদের পরিবারকে আমরা এই স্বাস্থ্যঝুঁকির মধ্যে ফেলতে পারি না। এই মুহূর্তে শিক্ষা প্রতিষ্ঠান খোলার মতো কোনো অবস্থা নেই। আমাদের এখন অবস্থা পর্যবেক্ষণ করতে হবে। অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া হবে।