• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

পরীক্ষাকালীন সময়ে বাণিজ্য মেলা বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

আজ ৬ ডিসেম্বর রংপুরের সচেতন অভিভাবক ও নাগরিকদের পক্ষে, জনাব শ্যামল কান্তি নাগ একটি সংবাদ সম্মেলন আয়োজন করেন। এই সংবাদ সম্মেলনের মূল বিষয় হচ্ছে, পরীক্ষা কালীন সময়ে রংপুর পুলিশ লাইন্স স্কুল এবং কলেজ মাঠে চলমান বাণিজ্য মেলা বন্ধের দাবি।

সংবাদ সম্মেলনে বলা হয়, সর্বস্তরের অভিভাবক ও সাধারণ নাগরিকদের মতামতকে উপেক্ষা করে, নভেম্বর ডিসেম্বর মাসের পরীক্ষা কালীন সময়ে বাণিজ্য মেলা চালানো হচ্ছে। যেটা সচেতন নাগরিক এবং অভিভাবক কারোরই কাম্য নয়। সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, যে কোন ধরনের মেলা চিরায়ত বাংলার ঐতিহ্য এবং সংস্কৃতির ধারক এবং বাহক। এই মেলা অনুষ্ঠানের আয়োজন অবশ্যই সাধুবাদযোগ্য। নাগরিক জীবনের কর্মব্যস্ততার মাঝে চিত্তবিনোদনের মত এই ধরনের মেলার আয়োজনের নিশ্চয়ই গুরুত্ব রয়েছে। কিন্তু অভিভাবক এবং সচেতন নাগরিক মহল পরীক্ষার সময় স্কুল মাঠে এ ধরনের মেলার আয়োজন না করার জন্য অনুরোধ করেছিলেন। এ ব্যাপারে তারা পুলিশ সুপার বরাবর স্মারকলিপি পেশ, মানববন্ধন, ইত্যাদি কর্মসূচি পালন করেছিলেন। কিন্তু তাদের এই দাবি অগ্রাহ্য করা হয় এবং পরীক্ষা কালীন সময়ে মেলা শুরু করা হয়।

এ পরিস্থিতিতে বাণিজ্য মেলা অনুষ্ঠানের কারণে, স্বাভাবিকভাবেই পরীক্ষার্থীদের পরীক্ষার প্রস্তুতির বিঘ্ন ঘটছে যা কোনোভাবেই কাম্য নয়। কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ায় বিঘ্ন করে এই ধরনের আয়োজন, কোন সচেতন নাগরিক কিংবা অভিভাবক মহল মেনে নিতে পারছেন না। এ সময়ে মেলা আয়োজন করার পূর্বে আয়োজক কর্তৃপক্ষের, শিক্ষার্থীদের শিক্ষাজীবনের বিষয়টি গভীরভাবে বিবেচনা করে দেখা উচিত ছিল বলে উল্লেখ করা হয়।

সংবাদ সম্মেলনে আরও দাবি করা হয়, এই মেলা আয়োজনের জন্য জেলা প্রশাসকের অনুমতিসহ যথাযথ বিধি নিয়ম অনুসরণ করা হয়নি। শুধুমাত্র বাণিজ্যিক স্বার্থে হাজার হাজার শিক্ষার্থীর পড়াশোনা নষ্ট করে মেলা অনুষ্ঠানের বিষয়ে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন তাঁরা। প্রচলিত নিয়ম নীতির তোয়াক্কা না করে এখনো পর্যন্ত মেলাটি অব্যাহত রয়েছে এই পরিস্থিতিতে কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়ার স্বার্থে বাণিজ্য মেলা বন্ধের ব্যাপারে সরকার এবং প্রশাসনের নিকট জোর দাবি জানানো হয়।