• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

‘প্রকৃতিতে ভারসাম্য ফেরাতে ডেল্টা প্ল্যান-২১০০’

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

রেলমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন বলেছেন, সর্বত্র জলবায়ুর প্রভাব পড়েছে। মানব সভ্যতার কারণে পরিবেশের ওপর প্রভাব পড়েছে। নদী খননের মাধ্যমে প্রকৃতির স্বাভাবিক পরিবেশ ফেরাতে ডেল্টা প্ল্যান-২১০০ গ্রহণ করেছে সরকার।

পঞ্চগড়ের করতোয়া নদীর খননকাজ উদ্বোধন উপলক্ষে মঙ্গলবার দুপুরে পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া বামনহাট ইউপি চত্বরে আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী নদী খননের মূল উদ্দেশ্য তুলে ধরে বলেন, পানির ধারণ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সেচ সুবিধা নিশ্চিত করা, পানির ধারণ ক্ষমতা দীর্ঘায়িত করে মৎস্য চাষের উন্নয়ন করা, উভয় তীরে বনায়ন, ভূমির উন্নয়নসহ পরিবেশ ও আর্থসামাজিক উন্নয়ন সাধিত হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর নির্দেশে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে দেশ স্বাধীন হয়েছিল। কিন্তু ১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর বিএনপি-জামায়াত ক্ষমতায় এলে ফের সেই সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ মাথাচাড়া দিয়েছিল। শেখ হাসিনা অসাম্প্রদায়িক চেতনা ফিরিয়ে এনে দেশে জঙ্গিবাদ দমনে সফল হয়েছেন।

তিনি আরো বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত করতে সবার ভূমিকা গুরুত্বপূর্ণ। শেখ হাসিনা বাংলাদেশকে বিশ্বে একটি উন্নয়নের রোল মডেল হিসেবে তুলে ধরেছেন।

ডিসি সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন অ্যাডিশনাল এসপি মো. নাঈমুল হাছান, বোদা উপজেলা চেয়ারম্যান অধ্যাপক ফারুক আলম টবি, বোদা পৌর মেয়র অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা, মাড়েয়া বামনহাট ইউপি চেয়ারম্যান রেজাউল করিম শামীম, পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মাহবুবুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মিজানুর রহমান।