• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

ফখরুল-মান্নার নেতৃত্বে নতুন দল গঠনের গুঞ্জন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২১  

দেশে আরেকটি নতুন দল গঠনের গুঞ্জন উঠেছে। আর দলটির নেতৃত্বে থাকছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না। এতে যোগ দিচ্ছেন বিএনপি, জাতীয় পার্টিসহ সুশীল সমাজের একটি বড় অংশ।
সূত্র বলছে, দেশে অনেক রাজনৈতিক দল রয়েছে। কিন্তু কেউই আওয়ামী লীগের উন্নয়ন কর্মযজ্ঞের বিপরীতে রাজনীতি করার কোনো ইস্যু পাচ্ছেন না। এছাড়া সর্বশেষ বিগত নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের ব্যর্থতা প্রকাশমান। তাই দলে অপমানিত, বঞ্চিত হয়ে বিএনপির একটি বড় অংশ, জাতীয় ঐক্যফ্রন্ট, জাতীয় পার্টি ও সুশীল সমাজের ব্যক্তিরা নতুন দলে যুক্ত হতে চাচ্ছেন।

সূত্র আরো বলছে, এরই মধ্যে বিদেশি কূটনৈতিকদের সঙ্গে যোগাযোগ করছেন কিছু নেতা। একটি অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক দল গঠনের বিষয়টি কূটনৈতিকদের কাছে জানিয়েছেন তারা।

নতুন রাজনৈতিক দল গঠনে চার নেতা দিনরাত তৎপর রয়েছে। তাদের একজন বলেন, প্রস্তাবিত রাজনৈতিক দল দেশে বিভেদ এবং বিভক্তির রাজনীতির বদলে একমত এবং সমঝোতার পরিবেশ সৃষ্টির লক্ষ্যে কাজ করবে। বর্তমানে দেশের ক্রিয়াশীল সব রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ নেতারা এই দলে যুক্ত হবেন।

তিনি আরো বলেন, প্রস্তাবিত নতুন রাজনৈতিক দলের সভাপতি হতে যাচ্ছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করবেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক নেতা বলেন, জামায়াত এবং তারেককে নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে আপত্তি রয়েছে। দেশে একটি উদারনৈতিক রাজনীতি প্রতিষ্ঠায় নতুন রাজনৈতিক দল গঠন করা হচ্ছে। তবে দলের আত্মপ্রকাশের ঘোষণার সময় চূড়ান্ত হয়নি।