• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

ফোন ফুল চার্জ করুন ১৫ মিনিটেই

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জুলাই ২০২০  

স্মার্টফোনের ব্যাটারি লাইফ বা চার্জিং টাইম আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। আমাদের ব্যস্ততার কারণে ফোন চার্জ দিয়ে গড়িমসি করি। ফোন ফুল চার্জ হওয়ার আগেই আমরা সেটিকে নিয়ে কাজেকর্মে বেড়িয়ে পরি। এই বিষয়টি মাথায় রেখে বেশ কয়েকটি স্মার্টফোন নির্মাতা সংস্থা তাদের নতুন ডিভাইসগুলোতে ফাস্ট চার্জিং প্রযুক্তি যুক্ত করছে। প্রতিটি কোম্পানি চেষ্টা করছে আরও উন্নত ফাস্ট চার্জিং প্রযুক্তি আনতে।

এবার জনপ্রিয় টেক সংস্থা কোয়ালকম কুইক চার্জিং ৫ নামে একটি নতুন ফাস্ট চার্জিং টেকনোলজির কথা ঘোষণা করলো। সংস্থার দাবি, এই প্রযুক্তির সাহায্যে ৫ মিনিটে স্মার্টফোনের ব্যাটারি ৫০% অবধি চার্জ হতে পারে। আবার ফুল চার্জ হতে সর্বাধিক ১৫ মিনিট সময় লাগবে। এটি ২০১৭ সালে লঞ্চ হওয়া কুইক চার্জ ৪+ এর উত্তরসূরী।


সেমিকন্ডাক্টর বানানো কোম্পানিটির এই নতুন কুইক চার্জ ৫ প্রযুক্তি ১০০ ওয়াটের বেশি চার্জিং ক্যাপাবিলিটি সমর্থন করবে। যেখানে এর পূর্বসূরী কুইক চার্জ ৪+ প্রযুক্তি ৪৫ ওয়াট পাওয়ার সাপোর্ট করতো। কুইক চার্জ ৫ এ প্রায় ৭০% দক্ষ এবং চার গুণ বেশি দ্রুত। এছাড়া নতুন প্রযুক্তিটি কুইক চার্জ ২.০ এবং এর পরবর্তী কোয়ালকম স্ন্যাপড্রাগন ভার্সনগুলিতে সামঞ্জস্য বজায় রাখবে।

জানা গিয়েছে এই ফাস্ট চার্জিং প্রযুক্তি, ডিভাইসের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ১০% শতাংশ ঠান্ডা রাখবে। এটিকে ইউএসবি পাওয়ার ডেলিভারি এবং ইউএসবি টাইপ-সি উভয় প্রযুক্তির জন্য অপ্টিমাইজড করা হয়েছে। নতুন প্রযুক্তিটি কোয়ালকমের ব্যাটারি সেভার এবং অ্যাডাপ্টার ক্যাপাবিলিটি ব্যবহার করে। এছাড়া এই নতুন ফাস্ট চার্জিং প্রযুক্তি ডুয়াল এবং ট্রিপল চার্জ ফিচার এনাবেল এবং দ্রুত চার্জ দেওয়ার সময় ব্যাটারি রক্ষা করতে ইনপুট ভোল্টেজ নিয়ন্ত্রণ করে।

আপাতত কুইক চার্জ ৫ প্রযুক্তি, পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে, তবে মনে করা হচ্ছে এই বছরের মধ্যে খুব শিগগিরই আসন্ন ডিভাইসগুলোতে এই টেকনোলজি দেখা যাবে। প্রাথমিকভাবে এটি স্ন্যাপড্রাগন ৮৬৫, স্ন্যাপড্রাগন ৮৬৫ প্লাস এবং পরবর্তী প্রজন্মের প্রিমিয়াম এবং উচ্চ-স্তরের স্ন্যাপড্রাগন সম্বলিত ডিভাইসগুলিতে কাজ করবে। তবে পরবর্তী সময়ে কোয়ালকম, স্ন্যাপড্রাগন ৭০০ সিরিজেও এই প্রযুক্তিটি আনতে পারে।