• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

বার্সার মধ্যমণি ছিলো লিওনেল মেসি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২০  

বার্সেলোনার বিপক্ষে যাকে ঘিরে পরিকল্পনা সাজাতো প্রতিপক্ষ। ক্লাবের পরিকল্পনার মধ্যমণি ছিলেন যিনি। ১৬ বছর জার্সি গায়ে সাফল্যের গল্প রচনা করা কাতালান ক্লাবকে বিদায় জানিয়েছেন লিওনেল মেসি। বার্সেলোনায় প্রাণ ভোমরা হয়েছিলেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর। স্প্যানের ক্লাবটির হয়ে কতো শত রেকর্ডের জন্ম দিয়েছেন মেসি। চলুন তা জেনে নিই।

২০০০ সালে বার্সেলোনায় পাড়ি জমান ক্ষুদে মেসি।  ২০০৫ সালে স্প্যানের নাগরিকত্ব পান তিনি।  ১৩ বছরের দুরন্ত মেসির ফুটবল দক্ষতা মুগ্ধ বার্সেলোনার মূল ক্লাবে অভিষেক ২০০৪ সালে স্পেনিওলের বিপক্ষে। এরপর থেকে ক্লাব বার্সেলোনার হয়ে যেন রূপ কথার রাজার মতো ফুটবল বিশ্বকে শাসন করে চলেছেন।  তার পেছনে প্রতিপক্ষের ফুটবলার তো বটেই লুটে পড়েছেন শত শত রেকর্ডও।

জন্মস্থান আর্জেন্টিনার পর মেসি বলেছিলেন বার্সেলোনাই তার প্রিয়। বাকিটা জীবন এখানেই কেটে দিতে চেয়েছিলেন। কিন্তু, বতর্মান সভাপতির মারিয়া বার্তোমিউ এর সঙ্গে হচ্ছে না বনিবনা। তাই ২০ বছরের সম্পর্ক চুকিয়ে ফেলতে হয়েছেন সংকল্পবদ্ধ।

অথচ একটি ক্লাবের হয়ে মেসি যা করেছেন। তা অন্য কোন ফুটবলার এক জীবনে করতে পারেনি। আর পারবেন কিনা অন্য কেউ তা নিয়ে আছে হাজারো সংশয়। বার্সেলোনায় মেসির উল্লেখযোগ্য কিছু অর্জন তুলে ধরা হলো:

* লা-লিগার ইতিহাসে এখন পর্যন্ত রেকর্ড সর্বোচ্চ ৪৪৪টি গোলের মালিক মেসি। 

* ২০১২ সালে এ মৌসুমে কোন ক্লাবের হয়ে রেকর্ড ৭৯টি গোল করেছেন মেসি।

* কোন ক্লাবের একমাত্র ফুটবলার হিসেবে অন্তত ১০ মৌসুমে ৪০টি করে গোলের রেকর্ড মেসির।

* একমাত্র ফুটবলার হিসেবে কোন নির্দিষ্ট ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ ১১৫টি গোলের রেকর্ড মেসির।

* ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে ৬ বার ব্যালন ডি’অর পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। 

* সব ধরনের প্রতিযোগীতা মিলে বার্সেলোনার হয়ে ৭৩১ ম্যাচে ৬৩৪টি গোলের রেকর্ড আছে শুধু মেসির।

* ১০ বার লা-লিগা, চারবার চ্যাম্পিয়ন্স লিগ আর তিনবার ক্লাব বিশ্বকাপ সহ বার্সেলোনাকে ৩৪টি ট্রফি জিতিয়েছেন এই আর্জেন্টাই সুপারস্টার।

মেসির এমন আরো অনেক রেকর্ড ইতিহাস হয়ে থাকবে বার্সেলোনায়।