• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

ভিন্ন কৌশলে বিদেশে সংগঠিত হচ্ছে জামায়াত!

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২০  

যুদ্ধাপরাধের দায়ে শীর্ষনেতাদের দণ্ড কার্যকরের পর বিপর্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। মধ্যমসারির নেতাদের হাতে নেতৃত্ব থাকলেও মূলত এখন এ দল পরিচালিত হচ্ছে বিদেশ থেকে। জানা গেছে, কৌশল হিসেবে তারা ১৯৭২-৭৫ এ যেভাবে সংগঠনটি পরিচালনা করতো বর্তমানে ঠিক সেভাবেই করছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে বাংলাদেশের জামায়াতের কার্যক্রম নেই বললেই চলে। দলের একটি অংশ একাত্তরে তাদের ভূমিকার পরিপ্রেক্ষিতে দল থেকে বেরিয়ে নতুন আরেকটি রাজনৈতিক দল গঠন করেছে। এদিকে বিরোধী দলের ছায়াতলে জামায়াত এখন সাংগঠনিকভাবে কার্যক্রম চালাতে পারছে না বললেই চলে। এমন বাস্তবতায় জামায়াত নতুন কৌশলে বা ভিন্ন কৌশলে সংগটিত হচ্ছে বিদেশে। 

যুদ্ধাপরাধীদের বিচারে জামায়াতের যেসব যুদ্ধাপরাধী নেতা দণ্ডিত হয়েছে তাদের সন্তানরা বেশিরভাগই বিদেশে অবস্থান করছে। তারা সেখান থেকেই বিভিন্ন নির্দেশনা দিচ্ছে। একে অপরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে এবং বাংলাদেশকে ঘিরে নতুন ষড়যন্ত্র করছে। 

এক অনুসন্ধানে দেখা গেছে, মূলত কয়েকটি দেশ থেকে জামায়াত এখন তাদের কার্যক্রম পরিচালিত হচ্ছে। পাকিস্তান এর মধ্যে অন্যতম। বর্তমান জামায়াতের মূল সংগঠন হলো জামায়াতে ইসলামী পাকিস্তান। রাজনীতিতে নিবন্ধনের আগে বাংলাদেশেও জামায়াতে ইসলামী পাকিস্তান নামেই সংগঠনটি পরিচালিত হতো। আর তাই জামায়াতের কর্মপন্থা, আদর্শ, নীতি ইত্যাদি সবকিছুই পাকিস্তানের। এখনো তাদের বেশিভাগ কর্মকাণ্ড সেখান থেকেই নিয়ন্ত্রণ হচ্ছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, জামায়াত মূলত একটি সন্ত্রাসবাদী সংগঠন। বিদেশে তারা যেভাবে ষড়যন্ত্র করছে সে বিষয়ে সজাগ থাকতে হবে। তা না হলে ভবিষ্যতে তারা বড় ধরনের তৎপরতায় জড়াতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।