• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

মার্কিন ক্যাপিটলে তাণ্ডবের ঘটনায় ট্রাম্প অভিশংসিত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১  

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে তাণ্ডবে উসকানি দেওয়ার অভিযোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করেছে দেশটির প্রতিনিধি পরিষদ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পকে ২৩২-১৯৭ ভোটে অভিশংসন করা হয়েছে। আর তাতে রিপাবলিকান দলের সদস্যরাও ডেমোক্র্যাটদের সঙ্গে যোগ দিয়েছেন।

অভিশংসনের নিবন্ধে বলা হয়েছে, বারবার মিথ্যা বিবৃতি দিয়েছেন ট্রাম্প। তাতে তিনি বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচনে জালিয়াতি হয়েছে এবং এই ফল গ্রহণযোগ্য নয়।

আরো বলা হয়, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র ও সে দেশের সরকারি প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা গুরুতরভাবে ব্যাহত করেছেন। গণতান্ত্রিক পদ্ধতির সততাকে তিনি হুমকির মধ্যে ফেলেছেন। এছাড়া তিনি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া ব্যহত করেছেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প হলেন একমাত্র প্রেসিডেন্ট, যাকে একই মেয়াদে দুইবার অভিশংসন করা হলো।  ট্রাম্প ২০১৯ সালে প্রথমবারের মতো প্রতিনিধি পরিষদে অভিশংসনের সম্মুখীন হন।

জানা গেছে, অভিশংসিত হওয়ার কারণে ডোনাল্ড ট্রাম্প এবার সিনেটে বিচারের মুখোমুখি হবেন। বিচারে তিনি দোষী সাব্যস্ত হলে নিজের কার্যালয় ত্যাগ করতে হতে পারে। 

এদিকে নব-নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করবেন। সেদিক থেকেও এক সপ্তাহের মধ্যে ট্রাম্পকে ক্ষমতা  ছাড়তে হবে।

কিন্তু ২০ জানুয়ারির আগে সিনেট অধিবেশন হওয়ার শিডিউল নেই। রাজনৈতিক বিশ্লেষকরা বলেছেন, এই বিবেচনায় ক্ষমতা ছাড়ার আগে হোয়াইট হাউস যে ট্রাম্পকে ছাড়তে হচ্ছে না, সে কথাও তারা বলছেন।