• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

রাস্তায় হলুদ-সাদা দাগ কি বার্তা দেয়

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২০  

সড়ক পথে ভ্রমণ করেছেন নিশ্চয়! রাস্তার মাঝে হলুদ ও সাদা দাগ টানা নজরে পড়েছে অবশ্যই। তবে কখনো কি প্রশ্ন জেগেছে কেন থাকে এই দাগ? কোন কারণে এই দাগ দেয়া হয় জানার আগ্রহটা অনেকেরই থাকে।

তবে আগ্রহ না থাকলেও জেনে রাখা অবশ্যই জরুরি। গাড়ি চালাতে না জানলেও এ ব্যাপারে জানতে পারেন যে কেউ। অন্তত পুলিশের জরিমানা এড়াতে জেনে রাখা ভালো। জরিমানার কথা বাদ দিলেও নিজের নিরাপত্তার জন্যই বিষয়টি জেনে রাখা জরুরি। কারণ যে হারে সড়ক দুর্ঘটনা বাড়ছে, তাতে এমন আশঙ্কা থেকেই যায়। তাই যাত্রীদের না জানা থাকলেও চালককে অবশ্যই এ সম্পর্কে জানতে হয়।

রাস্তায় চলার পাশাপাশি সবাইকেই রাস্তা পারও হতে হয়। কেউ নিয়ম মানেন, আবার কেউ কেউ মানেন না। আর ব্যস্ত রাস্তায় পারাপার মানেই জেব্রা ক্রসিং ধরে পার হতে হয়। জেব্রা ক্রসিং দিয়ে কেন পার হতে হয়, তা সবারই কমবেশি জানা। তবে কথা হচ্ছে- চলার পথে রাস্তায় টানা হলুদ ও সাদা লাইন কেন দেয়া হয় তা হয়তো এখনো অজানা।

এবার তবে মূল প্রসঙ্গে আসি- আপনি কোথায় ওভারটেক করতে পারবেন, আর কোথায় পারবেন না, তা এই দাগের মাধ্যমেই বুঝিয়ে দেয়া হয়। ভাঙা ভাঙা সাদা লাইন দেখলে ওই রাস্তায় আপনি লেন বদলাতে পারেন। কিন্তু তা সাবধানে, সতর্কতার সঙ্গে করতে হবে।

আর রাস্তায় টানা হলুদ দাগ আপনাকে ওই রাস্তায় ওভারটেক করার অনুমতি দেয়। কিন্তু হলুদ লাইন ক্রস করে বের হতে পারবেন না। আর দুটো হলুদ লাইন পাশাপাশি সমান্তরাল ভাবে গেলে আপনি কোনোভাবেই লাইনের বাইরে বের হতে পারবেন না।

এ তথ্য জানার পর সচেতন হয়ে যাওয়া ভালো। এতে আপনারই মঙ্গল। বিষয়টি জেনে যাওয়ার পর যাতে কোনোভাবেই আর ভুলটা না হয়। সড়ক নিরাপদ হলে আপনিও নিরাপদ। আপনি নিরাপদ হলে সড়কও নিরাপদ হবে।