• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি চক্রের অন্যতম হোতা আটক

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি চক্রের অন্যতম হোতা আতিকুর রহমানকে (৫০) আটক করেছে র‌্যাব। তিনি আজিজিয়া ট্রাভেল এজেন্সির মালিক। তার বিরুদ্ধে বিদেশে কোটি টাকা পাচারেরও অভিযোগ রয়েছে।

সোমবার বিকেলে র‌্যাব-২ রাজধানীর বাসাবো থেকে তাকে আটক করে। পরে বাসাবোর নাভানা টাওয়ারে তার অফিসে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ পাসপোর্ট, জাল ড্রাইভিং লাইসেন্স উদ্ধার করে র‌্যাব।

র‌্যাব-২ এর সিপিসি-৩ এর কোম্পানি কমান্ডার মো. মহিউদ্দিন ফারুকী ডেইলি বাংলাদেশকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, বাসাবো ছাড়াও মতিঝিলেও তার আরেকটি অফিসের সন্ধান পাওয়া গেছে।

মহিউদ্দিন ফারুকী জানান, গত ১১ নভেম্বর নারায়ণগঞ্জ থেকে রোহিঙ্গাদের পাসপোর্ট তৈরি করে দেয়ার উদ্দেশ্যে জন্ম সনদ ও ভোটার আইডি কার্ড তৈরি করে দেয়া চক্রের ৪ সদস্যকে আটক করা হয়। পরবর্তীতে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে বেরিয়ে আসে আতিকুরের নাম।

র‌্যাব সূত্রে জানা গেছে, সোমবার আতিকুরের ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৭০ লাখ টাকা ট্রান্সফার করা হয। একই ব্যাংকে তার নামে ৫০ লাখ টাকার এফডিআরেরও সন্ধান মিলেছে। এছাড়া কয়েকদিন আগে অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরে ৬০ হাজার ডলার পাচার করা হয়েছে বাসাবোর অফিস থেকে।

অন্যদিকে অস্ট্রেলিয়ার একটি ব্যাংকে ৪ লাখ ২৭ হাজার ডলার ও সিঙ্গাপুরের আরেকটি ব্যাংকে তার নামে ৬০ হাজার ডলারের সন্ধান পাওয়া গেছে। বাংলাদেশের একটি ব্যাংকে তার নামে রয়েছে আরো ৭০ লাখ টাকা।

রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট তৈরির যে কয়টি চক্র আছে আতিকুর রহমান তাদের অন্যতম বলে ধারণা করছে র‌্যাব।