• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার বীর মুক্তিযোদ্ধা শিব নারায়ণ দাস, আজ ৭৮ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। বন্যায় দুবাই এবং ওমানে বাংলাদেশীসহ ২১ জনের মৃত্যু। আন্তর্জাতিক বাজারে আবারও বাড়ল জ্বালানি তেল ও স্বর্ণের দাম। ইসরায়েলের হামলার পর প্রধান দুটি বিমানবন্দরে ফ্লাইট চলাচল শুরু। ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে ইরানে।

শব্দদূষণে অতিষ্ঠ বীরগঞ্জ পৌর নগরবাসী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২০  

দিনাজপুর জেলার বীরগঞ্জ পৌরশহরে অনুমোদন ছাড়াই মাইকের শব্দদূষণে ভুগছে স্থানীয় জনগণ,করছে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ।

জানা গেছে, প্রতিদিন সকাল হতে না হতেই বীরগঞ্জ পৌরশহরে দাপিয়ে বেড়ায় ভর্তি চলছে, গস্ত ক্রেতাসাধারণদের সুখবর,ছাগল হারিয়েছেসহ নানা ধরনের মালামাল বিক্রি করার প্রচার প্রচারণা চলতে থাকে গভীর রাত পর্যন্ত। সকাল থেকে গভীর রাত পর্যন্ত মাইকিং করার ফলে স্কুল- মাদ্রাসা ও কলেজের শিক্ষার্থীদের লেখাপড়াসহ সাধারণ মানুষ প্রতিনিয়ত শব্দদূষণে ভুগছে। এদিকে মাইকিং করার জন্য প্রশাসনের কাছ থেকে অনুমোদন নেওয়ার কথা থাকলেও অসাধু ব্যবসায়ীদের খাম খেয়ালীপনার কারণে অতিষ্ঠ হয়ে পড়েছেন সাধারণ জনগণ।

বীরগঞ্জ সরকারি কলেজের সহকারী অধ্যাপক ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক মোঃ আবু সামা মিঞ বলেন, সকাল থেকে রাত পর্যন্ত বিভিন্ন মাইকিং করার ফলে উচ্চ শব্দের ফলে কলেজের শিক্ষার্থী পড়াশোনা করতে ব্যাপক সমস্যা হয়। বীরগঞ্জ সরকারি পাইলট স্কুলের ছাত্র মেহেদি হাসান জানান, সামনে এস এস সি পরীক্ষা আর এই সময় যদি প্রতিনিয়ত মাইকিং করতে থাকে তা হলে শব্দদূষণের কারণে পড়াশোনার বেঘাত সৃষ্টি হচ্ছে। আমরা এই শব্দদূষণ থেকে মুক্তি চাই। বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা অসুস্থ রোগী আব্দুল বলেন, আমি কয়েকদিন যাবৎ হাসপাতালে ভার্তি রয়েছি সকাল থেকে যেভাবে মাইকিং করা হয় তাতে করে আমরা ব্যাপক শব্দদূষণে ভুগছি। বীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা: সমরেশ দাস বলেন, শব্দদূষণের কারণে মানুষের অনেক সমস্যা হতে পারে। বিশেষ করে উচ্চশব্দে মাইকিং করলে কালার সমস্যা হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। বীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইয়ামিন হোসেন বলেন, এখন পর্যন্ত বীরগঞ্জ উপজেলায় প্রশাসনের অনুমিত ছাড়াই মাইকিং চলছে। তবে এইসব মাইকিং ও শব্দদূষণের বিষয়ে  স্থানীয় জনগণ, উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান সমন্বয়ে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা সম্ভব বলে তিনি মন্তব্য করেন।