• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

শাবিতে ৩য় সমার্বতন আগামীকাল

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

মাত্র একটি ভোরের অপেক্ষায়। তারপর নতুন সে ভোরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পর্দা উঠবে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩য় সমাবর্তনের। সুদীর্ঘ ১৩ বছরপর অনুষ্ঠিত এ সমাবর্তন নিয়ে যেন উৎসবের রং মেখেছে সবুজটিলা বেষ্টিত বাংলাদেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টিতে।
জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটিকনোলজি প্রভাষক ও বিভাগটির ২০১১-১২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মো. আক্কাস আলী বলেন, পাস করে বের হওয়ার পর অনেক বন্ধুবান্ধবই বিভিন্ন দেশে চলে গেছে। সবাই আসতেছে। এই একটা উপলক্ষ্য ছাড়া এটা আসলে সম্ভব হত না। অনেক খুশি। সবার সঙ্গে আবার দেখা হবে, চায়ের টঙে আবার আমাদের আড্ডা জমবে। 

এদিকে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য আব্দুল হামিদকে বরণ করতে সর্বোচ্চ প্রস্তুত হয়েছে শাবি। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠ জুড়ে বানানো সমাবর্তন মঞ্চটির প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ের। শেষ পর্যায়ে লাল রং ও ফুলে মোড়ানো গোলচত্বরের কাজ। বিশ্ববিদ্যালয়ের এককিলোর সারিসারি গাছগুলো সঞ্চার করেছে নতুন প্রান। বরণের গান গেয়ে রাষ্ট্রপতি স্বাগতম জানাচ্ছে  সমাবর্তন সংশিষ্ঠ বিভিন্ন ব্যানার, ফেস্টুন আর প্ল্যাকার্ডগুলো। 

সমাবর্তন উপলক্ষে পুরো ক্যাম্পাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে অতিরিক্ত সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়া নিরাপত্তার জন্য বিভিন্ন গোয়েন্দা সংস্থা, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্কবস্থানে রয়েছে।

শাবি প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমেদ বলেন, রাষ্ট্রপতির আগমনে ক্যাম্পাসে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এখন পর্যন্ত কোনো ধরনের অনাকাংঙ্খিত ঘটনা ঘটে নাই। আর সবধরনের নিরাপত্তা নিশ্চিতে আইন-শৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে।

শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, রাষ্ট্রপতিকে বরণে করতে শাবির শিক্ষক-শিক্ষার্থীরা সবাই প্রস্তুত। রাষ্ট্রপতিকে অভিনন্দন জানাই, শাবি শিক্ষার্থীদের বহু আকাঙ্খিত এ সমাবর্তনে সভাপতিত্ব করার জন্য। বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তার ব্যাপারে তিনি বলেন, নিরাপত্তার ব্যাপারে আইনশৃঙ্খলা বাহিনী জিরো টলারেন্সে রয়েছে।

২০০৭ সালের পর এবারের সমাবর্তনে মোট ৬ হাজার ৭৫০ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। এদের মধ্যে স্নাতক ৪ হাজার ৬১৭ জন, স্নাতকোত্তর ১ হাজার ১২৭ জন, পিএইচডি ২ জন, এমবিবিএস ৮৭৮ জন, এমএস ও এমডি ডিগ্রিধারী ৬ জন এবং নার্সিংয়ের ১২০ জন শিক্ষার্থী রয়েছেন। ২০০১-০২ শিক্ষাবর্ষ থেকে ২০১০-১১ শিক্ষাবর্ষে স্নাতকে সর্বোচ্চ ফলাফলধারী ১২ শিক্ষার্থী ও স্নাতকোত্তরে ৮ শিক্ষার্থীকে রাষ্ট্রপতি স্বর্ণপদক প্রদান করা হবে। অন্যদিকে অনুষদে প্রথম হওয়া মোট ৮৯ জন শিক্ষার্থীকে ‘ভাইস চ্যান্সেলর’ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।