• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

সর্বশেষ:
বাংলাদেশকে হুমকির মুখে ফেলেছে ক্রমবর্ধমান জলরাশি: গবেষণা উত্তরবঙ্গের মহাসড়কে চার লেন চালু, ঈদযাত্রা হবে স্বস্তির সব উন্নয়ন সহযোগীদের এক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী বিডিএস ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে: ভূমিমন্ত্রী বিএনপির নিগৃহীত নেতাকর্মীদের তালিকা দিতে হবে: ওবায়দুল কাদের

সরকারি ত্রাণের জন্য লালমনিরহাটে কর্মহীন মানুষের বিক্ষোভ

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ এপ্রিল ২০২০  

ত্রাণ সহায়তার দাবিতে আজ বুধবার দুপুরে লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর ইউনিয়নের হাড়ীভাঙ্গা এলাকায় করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারনে বাড়িতে বসে থাকা কর্মহীন শ্রমজীবি মানুষেরা বিক্ষোভ তরেছেন। এ পর্যন্ত তারা কোন ধরনের সরকারী অথবা বেসরকারী কোন ত্রান ও খাদ্য সহায়তা না পেয়ে বিক্ষুদ্ধ হয়ে উঠেছেন কর্মহীন এসব দিনমজুর শ্রমজীবি ও খেটে খাওয়া মানুষ। এসময় শতাধিক কর্মহীন মানুষ লালমনিরহাট--বুড়িমারী মহাসড়কে অবস্থান নেন। বিক্ষুদ্ধ জনতাকে ঘরে ফেরাতে পুলিশ ধাওয়া করলে তারা ছত্রভঙ্গ হলেও আরো বেশি বিক্ষুদ্ধ হয়ে উঠেন। 

পরিস্থিতি সামাল দিতে সদর উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায় ঘটনাস্থলে এসে বিক্ষুদ্ধ কর্মহীন শ্রমজীবি মানুষদের চাল সহ নিত্য প্রয়োজনীয় ত্রাণ দেবার আশ্বাস দিলে তারা শান্ত হন এবং ঘরে ফিরে যান।

নির্মান শ্রমিক আকলিমা বেওয়া (৪৭) জানান, করোনার কারনে তারা বাড়িতে বসে আছেন কর্মহীন হয়ে। কোন কর্ম নেই আয়ও নেই। হাতে টাকাও নেই যা খরচ করে সংসার চালাবেন। অনেকে চড়া সুদে ঋণ নিয়ে চলছেন আবার অনেকে পরিবার-পরিজন নিয়ে অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছেন। কিন্তু কেউ তাদের খোঁজখবর নিচ্ছেন না। ”আর কত পেটের ক্ষুধা সহ্য করি। বাধ্য হয়েই রাস্তায় নেমে পড়ি আর ত্রানের জন্য বিক্ষোভ করি,” তিনি জানান।

”টিভিতে দেখি. ফেসবুকে দেখি চারদিক সরকারী ও বেসরকারী ত্রানের ছড়াছড়ি কিন্তু আমাদের এলাকায় শতাধিক কর্মহীন দিনমজুর শ্রমিকের কেহই কোন ত্রান সহায়তা পায়নি,” এমনটি জানালেন বিদ্যুৎ শ্রমিক আব্দুল হান্নান (৪২)। ”অর্ধাহারে থাকতে থাকতে আমরা ক্লান্ত হয়ে পড়েছি। পরিবারে সন্তানেরা শুধু খাবার চায় কিন্তু হাতে কোন কাজ নেই। বাড়িতে বসে থাকছি। পেটে ক্সুধা নিয়ে বাধ্য হয়েই রামÍায় নেমে বিক্ষোভ করি। আর এখানে এসেও পুলিশের ধাওয়া খেতে হলো,” তিনি জানান।

”ইউএনও স্যার আমাদেরকে ত্রাণ দিতে আশ^স্ত করলেই আমরা বাড়িতে ফিরে আসি। ত্রাণ না পেলে আবারো আমাদেরকে রাস্তায় নামতে হবে,” জানালেন অপর বিদ্যুৎ শ্রমিক স¤্রাট মিয়া। ”সরকারী অথবা বেসরকারী ত্রাণ সহায়তা ছাড়া আমাদের বেঁচে থাকার কোন উপায় নেই,” তিনি জানান।

মহেন্দ্রনগর ইউনিয়ন পরিষদের সদস্য জাহাঙ্গীর জানান, তার ওয়ার্ডে ৬ শতাধিক কর্মহীন শ্রমজীবি দিনমজুর পরিবার রযেছে। তিনি পেয়েছেন মাত্র ৩২০ কেজি চাল যা দিয়ে ১০ কেজি করে ৩২টি পরিবারের মাঝে বিতরন করা হয়েছে। ”সব কর্মহীন শ্রমজীবি দিনমজুর মানুষ আমার কাছে এসে ত্রাণ চান কিন্তু বরাদ্দ এতই অপ্রতুল যে মানুষকে বুঝাতে পারিনা,” তিনি জানান।

লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উত্তম কুমার রায় বলেন, ওই এলাকায় কর্মহীন দিনমজুর শ্রমিক ও দু:স্থদের সবাইকে সরকারী ত্রাণ সহায়তা দেয়া হবে। স্থানীয় ইউপি সদস্যের কাছে তালিকা চাওয়া হযেছে আর তালিকা পেলেই ত্রান সহায়তা তাদের বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হবে।