• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
মুজিবনগর সরকারের ভূমিকা ইতিহাসে অনন্য: রাষ্ট্রপতি নির্বাচনে মন্ত্রী-এমপিরা হস্ত‌ক্ষেপ করবে না: ওবায়দুল কাদের লালমনিরহাটে যুবলীগ কর্মীর পায়ের রগ কাটলেন যুবদল নেতা বাসার ছাদ থেকে পড়ে যুবকের রহস্যজনক মৃত্যু ঠাকুরগাঁওয়ে ঈদ-নববর্ষে ১০ জন নিহত, আহত ২ শতাধিক

সৈয়দপুরে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ অক্টোবর ২০২০  

‘পাখিরা পৃথিবীতে একীভূত রাখে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর সৈয়দপুর উপজেলায় পালিত হয়েছে বিশ্ব পরিযায়ী পাখি দিবস। 

দিবসটি উপলক্ষে শনিবার উপজেলা প্রশাসন ও স্বেচ্ছাসেবী সংগঠন সেতুবন্ধন যুব উন্নয়ন সংস্থার যৌথ উদ্যোগে নানান কর্মসূচি অনুষ্ঠিত হয়।কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা, সচেতনতামূলক লিফলেট বিতরণ। 

র‌্যালী, সচেতনতামূলক লিফলেট বিতরণ শেষে বঙ্গবন্ধু চত্বর এলাকায় সেতুবন্ধনের প্রতিষ্ঠাতা সভাপতি আলমগীর হোসেনের সভাপতিত্বে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সৈয়দপুর উপজেলার নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ নাসিম আহমেদ। 

বিশেষ অতিথি ছিলেন  সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ রমিজ আলম। বক্তব্য রাখেন সেতুবন্ধন যুব উন্নয়ন সংস্থার সহ-সভাপতি বিথি ইসলাম, খুরশীদ জামান কাকন, সাংগঠনিক সম্পাদক নওশাদ আনসারী, অর্থ সম্পাদক মামুন ইসলাম, তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক সোহেল রানা ,পরিবেশ বিষয়ক সম্পাদক রাকিব হাসান, সাবেক সহ-সভাপতি রুহুল আমিন, কার্যকরী সদস্য রফিক ইসলাম ও সোহেল রানা। 

বক্তারা এ সময় বক্তারা পরিযায়ী পাখির প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, পাখি যেমন মানুষের মনের খোরাক মেটানো একটি গুরুত্বপূর্ণ উপকরণ, তেমনি প্রকৃতিতে পাখি সৃষ্টি করে সৌন্দর্য বাড়ায়। আর তাই আমাদের পরিযায়ী পাখি সংরক্ষণে ও পাখির নিরাপত্তা নিশ্চিতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। গত কয়েক বছর ধরে পাখি সংরক্ষনে জনসচেতনা বৃদ্ধি পাওয়ায় পাখি শিকার কমেছে। 

বক্তরা উল্লেখ করে বলেন, পরিযায়ী পাখিদের আগে অতিথি পাখি বলা হতো। কিন্তু নিবিড় গবেষণায় দেখা গেছে, এরা অতিথি নয়। বরং যে দেশে যায়, সেখানে তারা ডিম পাড়ে এবং সেই ডিম ফুটে বাচ্চা হওয়া পর্যন্ত বাস করে। অর্থাৎ বছরের বেশ কয়েক মাস তারা ভিন দেশে বাস করে।