• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

সৈয়দপুরে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন সম্পন্ন

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

শিশু কিশোরদের মধ্যে নেতৃত্ব সৃষ্টি, গণতন্ত্রের চর্চা ও সচেতনতা বৃদ্ধির লক্ষে সারা দেশের ন্যায় নীলফামারীর সৈয়দপুরে মাধ্যমিক পর্যায়ে স্কুল ও দাখিল মাদ্রাসাগুলোতে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে উৎসব মুখর পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। 

গত ২৫ জানুয়ারি সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ চলে। নির্বাচনে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত মোট ৫’শ ৬৬ জন ছাত্রছাত্রী তাদের ভোটাধিকার প্রয়োগ করে। ৮ পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করে ১১ জন। প্রত্যেক শ্রেণি থেকে নির্বাচিত হবে ১ জন করে ৫ জন। পরবর্তীতে প্রথম দ্বিতীয় এবং তৃতীয়কে নির্বাচিত করা হবে। মোট প্রতিনিধি নির্বাচিত হবে ৮ জন। প্রত্যেক ভোটার ৮টি করে ভোট প্রদান করে। 

নির্বাচনে ১ জন প্রধান নির্বাচন কমিশনার, ২ জন সহকারী নির্বাচন কমিশনার, ৬জন প্রিজাইডিং অফিসার, ১২ জন পুলিং কর্মকর্তা দায়িত্ব পালন করেন। বুথ করা হয়েছিল ৬টি প্রত্যেক বুথে ১ জন করে প্রিজাইডিং ও ২ জন করে পুলিং কর্মকর্তা দায়িত্ব পালন করে। আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে স্ব-স্ব প্রতিষ্ঠানের স্কাউট দল। প্রার্থীর এজেন্ট ছিল ১২ জন। 

সৈয়দপুর পাইলট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম জানান শিশু শিক্ষার্থীদের উৎসাহিত করতে তাদের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার, প্রিজাইটিং ও পুলিং অফিসারসহ আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব দেওয়া হয় স্কাউট দলকে। নির্বাচনের দায়িত্বে থাকা প্রধান নির্বাচন কমিশনার সাম্মী আকতার, সহকারী নির্বাচন কমিশনার অছিয়া জান্নাত ঐশি ও শাহনেওয়াজ বলে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপুর্নভাবে সম্পন্ন হয়েছে। নির্বাচন পরিচালনার দায়িত্ব পেয়ে আমরা খুব খুশি। 

অপরদিকে একইভাবে সৈয়দপুর ইসলামিয়া উচ্চ বিদ্যালয়, শেরে বাংলা বহুমুখী উচ্চ বিদ্যালয়, কয়ানিজপাড়া উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচন পরিদর্শন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রেহেনা ইয়াসমিন। উল্লেখ্য মাধ্যমিক স্কুল ১৭টি ও দাখিল মাদরাসা ১১টিতে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।