• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তনে ব্যয় হলে বিশ্ব রক্ষা পেত- প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর ‘গণতান্ত্রিক রীতিনীতি না মানলে জনগণই বিএনপিকে প্রতিহত করবে’ লালমনিরহাটে হত্যা মামলায় বিএনপির দুই নেতা কারাগারে

হাবিপ্রবিতে আজ থেকে শেষ প্রথমবর্ষের ভর্তি কার্যক্রম

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম মঙ্গলবার সকাল ১০টায় শুরু হয়েছে। এদিন ‘সি’ ও ‘ডি’ ইউনিটে শিক্ষার্থীদের ভর্তি করানোর মধ্যে দিয়ে শেষ হচ্ছে এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম।

বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মো. খালেদ হোসেইন বলেন, ‘এ’ ইউনিটের মেধাতালিকার ভর্তি কার্যক্রম শেষে আসন ফাঁকা রয়েছে ২৩৩টি। এ ছাড়া ‘বি’ ইউনিটে আসন ফাঁকা রয়েছে ৩৮৭টি। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, আস্তে আস্তে ভর্তি প্রক্রিয়া সহজীকরণ করা হচ্ছে। ফলে শিক্ষার্থীদেরকে আগের মতো আর ঝামেলা পোহাতে হবে না।

‘এ’ ইউনিটের অধীনে কৃষি, মাৎস্যবিজ্ঞান ও ডিভিএম অনুষদে যথাক্রমে ১৫৮ ,৪৪ ও ৩১ টি আসন ফাঁকা রয়েছে।  এছাড়া ‘বি’ ইউনিটের অন্তর্গত বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও সিএসই অনুষদে আসন ফাঁকা রয়েছে যথাক্রমে ১৬১, ১১২ ও ১১৪ টি আসন। তবে বিজ্ঞান অনুষদের পরিসংখ্যান বিভাগে মেধাতালিকায় শিক্ষার্থী ভর্তি হয়েছে ৩৯ জন (কোটায় ৩ জন), রসায়ন  বিভাগে মেধাতালিকায় ৩২ জন (কোটায় ১ জন),  গণিত বিভাগে মেধাতালিকায়  ৩৬ জন ( কোটায় ১ জন )  ও পদার্থ বিজ্ঞান বিভাগে মেধাতালিকায় ৩৫ জন ( কোটায় ২ জন )। 

ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মফিজউল ইসলাম বলেন, মেধা তালিকার কার্যক্রম শেষ হলে অতি দ্রুত সময়ের মাঝে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফাঁকা আসনের লিস্ট ইউনিটভিত্তিক প্রকাশ করা হবে। নির্ধারিত দিন ও সময়ের মাঝে শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগে ভর্তি হতে হবে। এছাড়া কেউ পরে এসে ভর্তি হতে পারবে না। তবে অপেক্ষমান তালিকায় থাকা প্রার্থীরা হাবিপ্রবিতে ভর্তি হতে চাইলে তাকে অবশ্যই অনলাইনে রিপোর্টিং করতে হবে।

এদিকে অপেক্ষমাণ তালিকায় থাকা প্রার্থীদের অনলাইনে রিপোর্টিং ৮ ও ৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে করতে পারবে শিক্ষার্থীরা। 

আসন ফাঁকা থাকা সাপেক্ষে ‘এ’ ও ‘ডি’ ইউনিটে ১৩ জানুয়ারি এবং ‘বি’ ও ‘সি’ ইউনিটে ১৪ জানুয়ারি অনলাইন রিপোর্টিং সাপেক্ষে  ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা।

১৯ জানুয়ারি অরিয়েন্টেশন ও ২০ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে। এছাড়া ভর্তি সম্পর্কে বিস্তারিত যেকোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.hstu.ac.bd) এ পাওয়া যাচ্ছে।

এরআগে ৫ জানুয়ারি ‘এ’ ইউনিটে শিক্ষার্থী ভর্তি করানোর মধ্য দিয়ে শুরু হয় এবারের ভর্তি কার্যক্রম।