• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সর্বশেষ:
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী গরমে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন বাংলাদেশ-ভারত ঐক্যবদ্ধভাবে কাজ করবে: ত্রাণ প্রতিমন্ত্রী কাতারের আমিরের সফরে যা পেল বাংলাদেশ

১৫ বছরেও বিএনপিকে পুনর্গঠন করতে পারেনি দায়িত্বশীলরা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মে ২০২১  

২০০৬ সালে ক্ষমতা হারানোর পর থেকে ১৫ বছর পেরিয়ে গেলেও বিএনপিকে পুনর্গঠন করতে পারেননি দায়িত্বশীল নেতারা। বারবার সুযোগ পেলেও অর্ধশিক্ষিত ও পলাতক নেতার বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডের ফলে দলটি ঘুরে দাঁড়াতে পারছে না।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ভীতু প্রকৃতির নেতা। তার মতো ভীতু নেতাদের দিয়ে রাজনীতির কঠিন পথ পাড়ি দেয়া সম্ভব নয়। এছাড়া গয়েশ্বর ও মির্জা আব্বাস বেইমান নেতা হিসেবে পরিচিত। আর তাদের নেতা হলেন তারেক রহমান। এদের কারণেই ঘুরে দাঁড়াতে পারছে না বিএনপি।

এছাড়া অর্ধশিক্ষিত ও তারেক রহমানদের মতো পলাতক নেতাদের দিয়েও রাজনৈতিক দল পরিচালনা করা সম্ভব নয় বলে মনে করেন তারা।

বিএনপিপন্থী বুদ্ধিজীবী ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী সম্প্রতি এক গণমাধ্যমে বলেন, তারেক রহমানের অদক্ষ নেতৃত্বের কারণে মেরুদণ্ড শক্ত হচ্ছে না বিএনপির।

তিনি বলেন, তারেক কখনোই খালেদা জিয়ার মতো বিএনপিকে দক্ষ হাতে পরিচালনা করতে পারবে না। খালেদা জিয়ার রাজনীতির কাছে তারেককে অযোগ্যই বলবো আমি। তারেকের উচিত আপাতত দলের দায়িত্ব জোবায়দা বা জাইমার হাতে তুলে দেয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের সিনিয়র ও দায়িত্বশীল এক নেতা বলেন, বিএনপির রাজনৈতিক দুর্দশা, তারেক রহমানের অদক্ষতা, ভুলের রাজনীতি ও বিএনপি নেতাদের বেইমানির কারণেই দলের এ দুর্দশা।

তিনি বলেন, বিএনপিকে পৈতৃক সম্পত্তি মনে করেন তারেক। দলের ভেতর কোনো গণতন্ত্রের চর্চা নেই। ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলে নেই কোনো শৃঙ্খলা।