• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

করোনা ঝুঁকি এড়াতে হাইওয়ে সড়কে সেনাবাহিনীর ট্রাকিং পোস্ট         

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ মে ২০২০  

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার ঢাকা-খুলনা মহাসড়কের মাগুরার ওয়াদপাদা এলাকায় সেনাবাহিনীর তত্ত্ববধানে একটি ট্রাকিং চেক পোস্ট স্থাপন করা হয়েছে। মাগুরাসহ খুলনা বিভাগের ১০ জেলায় করোনা ঝুঁকি মোকাবেলায় স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের সহহোগিতায় সেনাবাহিনী  এ সড়কে যাতায়াতকারীদের নাম, ঠিকানা লিপিবব্দ ও স্বাস্থ্য পরীক্ষা করছে।

মাগুরার ওয়াপদা-কামারখালির গড়াই ব্রিজ এলাকাটি ঢাকা, গাজীপুর, নারায়গঞ্জসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলের ১০ জেলার প্রবেশ মুখ। এতে সেনাবাহিনীর এই ট্রাকিং চেক পোস্টের মাধ্যমে ১০ জেলায় যাতায়াতকারীদের নাম ঠিকানা লিপিবদ্ধ করে স্ব-স্ব জেলার দায়িত্বপ্রাপ্ত দপ্তরকের তা অবিহিত করে তাদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করছে। একই সাথে প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা, এমনকি করোনার উপসর্গ থাকলে নমুনা সংগ্রহ করে তার পরীক্ষার ব্যবস্থা করা হবে। এক্ষেত্রে যদি কোনো ব্যাক্তির করোনা সনাক্ত হয়,  তার প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা করা হবে। এই চেক পোস্টটি স্থাপনের ফলে মাগুরাসহ এ অঞ্চালে করোনা প্রতিরোধে ব্যাপক ভূমিকা রাখবে বলে স্থানীয়রা মনে করছেন।

ব্রিগেডিয়ার জেলারেল বাকি ও জেলা প্রশাসক ড. আশাফুল আলম বলেন, কোনো ব্যক্তির স্বাস্থ্য পরীক্ষায় করোনার ঝুঁকি কিংবা ভাইরাস সনাক্ত হলে চিকিৎসার ব্যবস্থার পাশিাপাশি বিস্তারিত তথ্য সে যে জেলার অধিবাসী সেই জেলার স্বাস্থ্য বিভাগ ও প্রশাসককে জানিয়ে দেওয়া হবে। এ জন্য তার ছবি তুলে রাখাসহ জাতীয় পরিচয়পত্রের তথ্য এখানে সংরক্ষণ করা হচ্ছে। এটি শুধু মাগুরা নয় এ অঞ্চলের আশপাশের জেলায় করোনা রোগী সনাক্তকরণ ও তা প্রতিরোধে ব্যাপক ভূমিকা রাখবে বলে তারা মনে করেন।

গত শনিবার দুপুরে ট্রাকিং পোস্টের উদ্বোধন করেন যশোর সেনানিবাসের ৫৫ পদাতিক আর্টিলারি কামান্ডার ব্রিগেডিয়ার জেলারেল বাকি। এ সময় মাগুরার জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, লে. কর্নেল আতিফ, শ্রীপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহমুদুল গণি শাহিন উপস্থিত ছিলেন।