• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

 লালমনিরহাটের বিশিষ্ট বিএসসি শিক্ষক আজিজার রহমান আর নেই         

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ মে ২০২০  

লালমনিরহাট সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের (মডেল স্কুল) বিশিষ্ট শিক্ষক (অবসর) আজিজার রহমান বিএসসি আর নেই(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৮৫ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী মোছাঃ নাসিমা বেগম, ৪ মেয়ে ও ১ ছেলে সহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। 

মরহুম আজিজার রহমান বিএসসি লালমনিরহাট জেলার আদিতমারী উপজেলার দূর্গাপুর এলাকার মৃত আছির উদ্দিনে জেষ্ঠ্য পুত্র। ১৯৩৪ সালের ১৮ জুন তিনি এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।   
 
সোমবার দিবাগত রাত ৮-৩০ ঘটিকায় বার্ধক্যজনিত কারণে তিনি লালমনিরহাট পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের মাস্টার পাড়াস্থ নিজ বাসভবনে ইন্তেকাল করেন। তবে গত এক বছর আগে থেকে তিনি ডায়াবেটিসে ভুগছিলেন ও গত দুইমাস আগে তিনি ব্রেইন স্ট্রোক করেন বলে জানান মরহুমের স্ত্রী মোছাঃ নাসিমা বেগম।   

সাংস্কৃতিক ও এনজিও কর্মী মুনিম হোসেন প্রতীক বলেন, বিশিষ্ট শিক্ষক আজিজার রহমান স্যার ছিলেন এক সময়ের তুখোড় গণিতজ্ঞ, নীতির প্রশ্নে আপোষহীন, প্রাজ্ঞ রসায়নবিদ, নির্লোভ চরিত্রের অধিকারী একজন আদর্শ ব্যক্তি। তিনি ছিলেন শিক্ষকতা পেশায় এক বর্ণাঢ্য জীবনের অধিকারী। সবকিছু উজার করে দিয়ে তিনি আমাদেরকে আদর্শ শিক্ষাদানের মাধ্যমে গড়ে তুলেছিলেন। স্যারের মতো শিক্ষক পাওয়া যে কঠিন, সেটাই বাস্তবতা।        

মরহুমের একমাত্র ছেলে মাহফুজুর রহমান নাসিম বলেন,  মঙ্গলবার সকাল ১১টায় আমার বাবা আজিজার রহমানের মাস্টার পাড়াস্থ বাসভবন সংলগ্ন হাইস্কুল মাঠে জানাযা নামাজ অনুষ্ঠিত হবে। এরপর লালমনিরহাট কেন্দ্রীয় গোরস্থানে মরদেহ দাফন করা হবে।   
 
নাসিমা বেগম বলেন, আমার স্বামী চাকুরি জীবনে লালমনিরহাট বালক সরকারি উচ্চ বিদ্যালয় ও লালমনিরহাট বালিকা উচ্চ বিদ্যালয়ের পাশাপাশি জয়পুরহাট জেলায়ও নিষ্ঠার সাথে শিক্ষকতা পেশায় দায়িত্ব পালন করেছিলেন। ১৯৯৪ সালে অবসর গ্রহনের পর পরিবারের সদস্যদের পাশাপাশি সামাজিক কর্মকান্ডের মাধ্যমে সময় কাটাতেন। চাকুরি বা ব্যক্তিগত জীবনে কাজ করতে গিয়ে যদি কোনো ভুল করে থাকে, আমি স্ত্রী হিসেবে ক্ষমা চাই। 

লালমনিরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন গভীর শোক প্রকাশ করে মরহুমের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন। এছাড়াও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিও শোক প্রকাশ করে সমবেদনা জ্ঞাপন করেছেন। 

উল্লেখ্য, বিশিষ্ট শিক্ষক আজিজার রহমান বিএসসি শিক্ষকতার পাশাপাশি তিনি লালমনিরহাট সরকারি উচ্চ বিদ্যালয়ে বিভিন্ন সময় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্বও নিষ্ঠা ও সততার সাথে পালন করেছিলেন বলে স্কুল কতৃপক্ষ সূত্রে জানা গেছে।