• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

বুড়িমারীতে জুয়েল হত্যা, সাবেক ইউএনওর ভূমিকা নিয়ে তদন্ত

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ মার্চ ২০২১  

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে গত বছর ২৯ অক্টোবর কোরআন অবমাননার গুজব ছড়িয়ে রংপুরের শালবন এলাকার আবু ইউনুছ মো. সহিদুন্নবী জুয়েলকে (৫০) পিটিয়ে ও পুড়িয়ে হত্যার ঘটনায় পাটগ্রামের প্রাক্তন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুন নাহারের ভূমিকা বিষয়ে তদন্ত অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) বেলা ১১টায় উপজেলার বুড়িমারী ইউনিয়ন পরিষদের মিলনায়তনে লালমনিরহাট জেলা প্রশাসক মো. আবু জাফর তদন্ত কার্যক্রম শুরু করেন এবং শেষ হয় দুপুরে।

এ সময় উপস্থিত ছিলেন পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাম কৃষ্ণ বর্মণ, পাটগ্রাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুবেল রানা।

গত বছরের হত্যার ঘটনায় জুয়েলের চাচাতো ভাই সাইফুল ইসলাম বাদী হয়ে ৩১ অক্টোবর একটি হত্যা মামলা দায়ের করেন। একই ঘটনায় পুলিশের ওপর হামলার অভিযোগে পাটগ্রাম থানার এসআই শাহজাহান আলী বাদী হয়ে একটি এবং ইউনিয়ন পরিষদ ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগে বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সাইদ নেওয়াজ নিশাত একটিসহ মোট তিনটি মামলা করা হয়। আলোচিত এ তিন মামলায় ১১৪ জন নামীয়সহ অজ্ঞাত ব্যক্তিদের আসামি করা হয়।

জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) এ মামলাগুলো তদন্ত করে। মামলায় ৪৭ জনকে গ্রেপ্তার করা হয়। আদালতে আত্মসমর্পণ করে পাঁচজন। এদের মধ্যে ১৭ জনকে আদালতের আদেশে রিমান্ডে নেয় পুলিশ। মামলার তদন্ত কর্মকর্তা লালমনিরহাট জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর ফারুক সত্যতা নিশ্চিত করেছেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুল বলেন, ওই মুহূর্তের উপস্থিত থেকে জনপ্রতিনিধি হিসেবে আমি ও বুড়িমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জীবনের ঝুঁকি নিয়ে নিহত জুয়েল ও তার বন্ধুকে বাঁচাতে সর্বোচ্চ চেষ্টা করি। পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য না থাকায় এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে।

এ বিষয়ে লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর তদন্ত শেষে সাংবাদিকদের বলেন, এটি একটি প্রশাসনিক তদন্ত। ওই ঘটনার সময় যারা উপস্থিত ছিলেন ও উপজেলা নির্বাহী অফিসার। তারা কাছে থেকে ওখানে কাজ করেছেন তাদের বক্তব্য নিয়ে প্রশাসনিক তদন্ত করেছি। যে সমস্ত তথ্য পেয়েছি তা কর্তৃপক্ষের নিকট পাঠানো হবে।