• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

পরীক্ষার হলে কেঁদে উঠল কোলের শিশু, মাতৃস্নেহ দিলেন চেয়ারম্যান

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২১  

ভূমিষ্ট সন্তানকে কোলে করে নিয়ে দাখিল পরীক্ষা দিতে এসে বিপাকে পড়েন মা। সন্তানকে কোলে করে নিয়ে পরীক্ষার খাতায় প্রশ্নের উত্তর লেখার সময় কেঁদে উঠে শিশু। কিছুতেই তার কান্না থামছিল না। এমন পরিস্থিতি দেখে এগিয়ে আসেন রংপুর সদর উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববি। মাতৃস্নেহে কোলে তুলে নেন শিশুটিকে। কান্না থামিয়ে পরীক্ষার দেড় ঘণ্টা ধরে আগলে রাখলেন শিশুটিকে।

রোববার দুপুরে রংপুরের মিঠাপুকুর উপজেলার শঠিবাড়ি আলিম মাদরাসা পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে। নাছিমা জামান ববি উপজেলা চেয়ারম্যানের পাশাপাশি ওই মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও কেন্দ্র সচিবের দায়িত্ব পালন করছিলেন।

শিশুটিকে কোলে নিয়ে একটি ছবি ফেসবুকে শেয়ার করেন তিনি। ছবিটি শেয়ার করে তিনি লিখছেন, একজন ছাত্রী মাত্র ৩৫ দিনের বাচ্চাটিকে নিয়ে পরীক্ষা দিতে এসেছে। পড়াশোনায় তার আগ্রহ আমি অভিভুত। থাক না দেড় ঘণ্টা বাবুটা আমাদের কাছে। ছবিটি শেয়ার করার পর শুভকামনাসহ নানা রকম অনুভূতি ব্যক্ত করেছেন ফেসবুক ব্যবহারকারীরা।

হাফিজ খাঁন নামে একজন লিখেছেন, আপা আপনার জন্য দোয়া ও শুভকামনা। এরশাদুল আলম নামে একজন লিখেছেন, 'সো প্রাউড অফ ইউ।' আমজাদ হোসেন সরকার নামে একজন লিখেছেন,“বাহ! চমৎকার অনুভূতি। অনেক কথা যাও যে বলি কোনো কথা না বলি,তোমার ভাষা বুঝার আশা দিয়েছি জলাঞ্জলি।

ভাইরাল হওয়া ছবিটি প্রসঙ্গে উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববি জানান, আমি কেন্দ্র সচিবের দায়িত্ব পালন করছিলাম। এক  শিক্ষার্থী তার শিশুসন্তানকে কোলে নিয়ে পরীক্ষা দিতে এসেছিল। শিশুটিকে আমি তাৎক্ষণিক কোলে নেই। মায়ের দেড় ঘণ্টা পরীক্ষা চলাকালীন শিশুটি আমার কোলেই ছিল।

তিনি আরো বলেন, আমি তো নিজেও একজন মা। আমার কোনো সমস্যা বোধ হয়নি। আমার কাছে শিশুটির মায়ের এ ইচ্ছে শক্তি ভালো লেগেছে। কেননা, গ্রাম অঞ্চলে এই বয়সের মেয়েদের বিয়ে হয়ে গেলে তারা আর পড়াশোনায় আগগ্রী হয় না। কিন্তু ওই ছাত্রী ৩৫ দিনের শিশুকে নিয়েই পরীক্ষায় অংশগ্রহণ করেছে।