• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

রাণীশংকৈলে ৩ গ্রাম পুরুষশূন্য!   

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২১  

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় গত ১১ নভেম্বর অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে পরাজিত হয়ে প্রিজাইডিং অফিসারকে লাঞ্ছিত, পোলিং এজেন্ট, বিজয়ী প্রার্থীর ওপর হামলা, ভোটকেন্দ্র ভাঙচুর ও সহিংসতার ঘটনায় মামলা হয়েছে।

পরদিন ১২ নভেম্বর সকালে প্রিজাইডিং অফিসার হেলালউদ্দিন বাদী হয়েছে ১৪ জনের নামসহ অজ্ঞাত ৩৫০ জনকে আসামি করে রাণীশংকৈল থানায় মামলাটি করেছেন।

মামলার পর গত রোববার (১৪ নভেম্বর) রাত আড়াইটায় এসআই বদিউজ্জামানসহ সঙ্গীয় ফোর্স অভিযান চালিয়ে আবুল হোসেন (৪০), শাহ আলম (৬০), আব্দুল হালিম (৩৩) ও মো. হানিফকে (৫০) নিজ বাড়ি থেকে গ্রেফতার করে। তাদের বাড়ি নেকমরদ ঘনশ্যামপুর গ্রামে। 

জানা গেছে, গত বৃহস্পতিবার (১১ নভেম্বর) ভোটের দিন নেকমরদ ইউনিয়নের ৫নং ওয়ার্ড জি-কোকিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে ভোট চলাকালে এবং গণনার সময় ওই চারজন আসামিসহ অনেকেই রাতে ভোটকেন্দ্রে আগুন দিয়ে ও রাস্তা কেটে সহিংসতা সৃষ্টি করে। এতে প্রিজাইডিং অফিসারসহ সংশ্লিষ্ট সবাই চরম বিপাকে পড়েন। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় পরিস্থিতি স্বাভাবিক হয় ও কেন্দ্র থেকে তারা বের হয়ে আসেন।

এ ঘটনায় দায়িত্বরত প্রিজাইডিং অফিসার হেলালউদ্দিন ১৪ জনকে আসামি করে রাণীশংকৈল থানায় মামলা করেন। এ ঘটনায় আরও অজ্ঞাত ৩৫০ জনকে আসামি করা হয়।

মামলার কারণে গ্রেফতার আতঙ্কে নেকমরদের জোতপাড়া, টাঙাইলপাড়া ও ময়মনসিংহ এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। গ্রেফতারের ভয়ে কোনো পুরুষ বাড়িতে থাকছেন না। এতে করে স্বামী ছাড়া সন্তানদের নিয়ে বিপাকে পড়েছেন গ্রামের নারীরা। 

এ বিষয়ে আম্বিয়া বেগম নামে একজন বলেন, আমার স্বামী মাছ ধরে সংসার চালায়। আমার ৭টি মেয়ে। তারা খুব কষ্টে আছে। আমার স্বামীর পায়ে ও কোমড়ে ঘা, ভালোভাবে চলতে পারে না। ভোটের দিন মারামারির সময় আমরা যাইনি। আমার সন্তানদের খুব জ্বর ছিল। পরে শুনেছি সবার নামে মামলা হয়েছে। এখন আমার স্বামী গ্রেফতারের ভয়ে বাসায় থাকে না। কীভাবে আমি সন্তানদের নিয়ে থাকব। 

রোকেয়া খাতুন নামে আরেকজন বলেন, সকালে আমরা ভোট দিয়ে এসেছি। পরে শুনলাম মারামারি হয়েছে। আমরা যাইনি। কারা করেছে তাও জানি না। এখন শুনছি সবার নামে মামলা হয়েছে। কয়েকজনকে ধরে নিয়ে গেছে। এই ভয়ে বাসায় কেউ থাকে না। পাকা ফসল কাটতে পারছি না, নষ্ট হয়ে যাচ্ছে। আমরা দিনমজুর মানুষ, কী করব এখন? ভোট দেওয়াটাই কি আমাদের অপরাধ? 

এ বিষয়ে রাণীশংকৈল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম জাহিদ ইকবাল বলেন, মামলার পর ইতোমধ্যে চারজনকে গ্রেফতার করা হয়েছে। সোমবার (১৫ নভেম্বর) তাদের জেল হাজতে পাঠানো হয়েছে। মামলাটি তদন্তাধীন। বাকি আসামিদের গ্রেফতার করা হবে।