• মঙ্গলবার ১৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলকদ ১৪৪৫

হঠাৎ বৃষ্টিতে কৃষকদের স্বপ্ন ভেঙে চুরমার

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২২  

পঞ্চগড়ে হঠাৎ টানা দুদিনের ঝোড়ো হাওয়া ও বৃষ্টিতে গম, আলু ও সরিষাসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। শীত মৌসুমে হঠাৎ এমন বৃষ্টির কারণে খেতে পানি জমে নষ্ট হচ্ছে কৃষকদের কষ্টে লালিত ফসল। অসময়ে এমন দুর্যোগে ফসলের ক্ষতি হওয়ায় কৃষকদের চোখে-মুখে এখন হতাশার ছাপ।

রোববার (৬ ফেব্রুয়ারি) দুপুরে জেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা যায়, কৃষকরা তাদের ক্ষতিগ্রস্ত ফসল রক্ষার জন্য দিনভর কাজ করছেন। কারও কষ্টের ফসলের নুইয়ে পড়া দেখে মুখ ভার, কারও-বা এখান থেকে বাকিটুকু পরিচর্যা করার প্রাণান্ত চেষ্টা।

জানা যায়, উত্তরের জেলা হিমালয়ঘেঁষা পঞ্চগড়ে জেলার পাঁচটি উপজেলার বিভিন্ন এলাকায় গম, আলু, ভুট্টা ও সরিষার আবাদ করা হয়েছে। কিন্তু মাঘ মাসের শীতে হঠাৎ বৃষ্টির হানা, কখনো গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, কখনো মুষলধারে বৃষ্টিতে কৃষকদের স্বপ্ন ভেঙে চুরমার হয়েছে।

কৃষকরা আর কয়েক দিন পর উৎপাদিত ফসল কেটে ঘরে তুলে বিক্রির স্বপ্ন দেখছিলেন। ভেবেছিলেন ধারদেনা ও ঋণের বোঝা মিটিয়ে স্বস্তির হাসি হাসবেন, সেখানে মাথায় হাত পড়েছে তাদের। লাভ তো দূরের কথা, দরিদ্র কৃষকরা উৎপাদন খরচ ওঠানো নিয়ে এখন শঙ্কিত।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, এ বছর জেলার, সদর, তেঁতুলিয়া, আটোয়ারী, বোদা ও দেবীগঞ্জ মোট পাঁচ উপজেলায় ২১ হাজার ৫৪০ হেক্টর জমিতে গম ৯ হাজার ৮৭০ হেক্টর জমিতে আলু ও ৪ হাজার ১৪৫ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে।

এদিকে কৃষকরা জানান, লাভের আশায় বিভিন্ন ফসল চাষ করা হলেও ফসল উত্তোলনের আগে অসময়ে হঠাৎ ঝড়-বৃষ্টি হওয়ায় খেতেই অধিকাংশ ফসল পড়ে নষ্ট হচ্ছে। লোকসানের মুখে পড়ে হতাশায় দিন কাটছে ক্ষতিগ্রস্ত কৃষকদের।

এ বিষয়ে জেলার তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ইউনিয়নের ভেলুপাড়া এলাকার কৃষক আশরাফ আলী বলেন, ঝড়-বৃষ্টির কারণে আমার গম, আলু ও সরিষার ব্যাপক ক্ষতি হয়েছে। আলুখেতে পানি জমাট বেঁধে আছে, গম ও সরিষার খেতে সব গাছ মাটিতে নুইয়ে পড়েছে। গত বছরের চেয়ে এবার আমার আলু, সরিষা ও গম ভালোই হয়েছিল কিন্তু হঠাৎ ঝড়-বৃষ্টির কারণে সব শেষ হয়ে গেল। লাভ তো দূরের কথা, আসল তোলা নিয়েই দুশ্চিন্তায় আছি।

একই কথা বললেন জেলার সদর উপজেলা সাতমেড়া ইউনিয়নের ডাঙাপাড়া এলাকার কৃষক সাইদুল ইসলাম। তিনি বলেন, কনকনে শীতে হঠাৎ ঝড়-বৃষ্টির আঘাতে আমাদের কৃষকদের স্বপ্ন ভঙ্গ করে দিয়েছে। গম, সরিষা ও আলুখেতে পানি লেগে আছে। মাটিতে গাছ নুইয়ে পড়েছে। ইতোমধ্যে আলুর পচন শুরু হয়েছে, খুব সমস্যা পড়ে গেছি আমরা। আর কয়েক দিনের মধ্যে ফসল তোলার কথা থাকলেও সেই ফসল এখন খেতেই নষ্ট হয়ে যাচ্ছে।

পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরে অতিরিক্ত উপপরিচালক মো. শাহ আলম বলেন, শীতের মৌসুমে হঠাৎ দুদিনের ঝড়-বৃষ্টিতে পঞ্চগড়ের বিভিন্ন এলাকায় কৃষকদের ফসলের ক্ষতি হয়েছে। এতে গম, আলু, সরিষা ও ভুট্টাখেতে পানি জমে থাকাসহ মাটিতে গাছ পড়ে গেছে বলে খবর পাওয়া যাচ্ছে।

তিনি আরও বলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা ও পরামর্শ দিয়ে যাচ্ছি। যেন কৃষকরা তাদের খেতের ফসল রক্ষা করে ঘরে তুলতে পারে।