• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

রমেক হাসপাতালে ময়লার স্তূপ,পরিবেশ অস্বাস্থ্যকর 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২২  

রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতাল চত্বরসহ আশপাশে প্রতিনিয়ত ফেলা হচ্ছে খাবারের উচ্ছিষ্টসহ নানা আবর্জনা। দীর্ঘ দিন ফেলে রাখা এসব আবর্জনা যেন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। তীব্র গন্ধ ছড়িয়ে পড়ায় বাড়ছে স্বাস্থ্যঝুঁকি।

গত শনিবার দুপুরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। সবখানে ছড়িয়ে ছিটিয়ে থাকা ময়লা আবর্জনা আর নোংরা পরিবেশে হাসপাতাল যেন স্বাস্থ্যঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে।  এই হাসপাতালে প্রতিদিন অন্তত দেড় হাজার রোগী থাকেন। চিকিৎসক, নার্স, রোগীসহ হাসপাতালের যাবতীয় ময়লা আবর্জনা ও মেডিকেল বর্জ্য জমা হয় এখানে।

সরেজমিনে হাসপাতালের নতুন ভবনের সামনে, সাইকেল গ্যারেজের বিপরীতে, পূর্ব গেটের প্রবেশমুখসহ হাসপাতাল চত্বরজুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে ময়লা-আবর্জনা। পর্যাপ্ত ডাস্টবিন না থাকাসহ সচেতনতার অভাবে সেখানে প্রতিনিয়ত খাবারের উচ্ছিষ্ট ফেলছেন রোগীর স্বজনরা। আর হাসপাতালের পরিচ্ছন্নতাকর্মীরাও ফেলছেন মেডিকেল বর্জ্যসহ নানা আবর্জনা।

এমন অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন রোগী, চিকিৎসক ও শিক্ষার্থীরা। তারা বলছেন, দুর্গন্ধের কারণে হাসপাতাল চত্বর ও আশপাশে  চলাফেরা কঠিন হয়ে পড়েছে। সুস্থ হতে এসে অনেকেই হাসপাতালের বাইরের নোংরা পরিবেশে অসুস্থ হয়ে পড়ছেন। দীর্ঘ দিনেও হাসপাতাল কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না নেওয়ায় ক্ষুব্ধ এলাকাবাসী।

স্থানীয় হাসানুর রহমান বলেন, এখানকার পরিবেশ অস্বাস্থ্যকর। সবদিকেই দেখবেন শুধু ময়লা আবর্জনার স্তূপ। দীর্ঘদিন ধরে এসব আবর্জনা ও মেডিকেল বর্জ্য নিয়ম মেনে অপসারণ করা হচ্ছে না। এ কারণে কোনো আবর্জনার স্তূপ পঁচে সেখান থেকে তীব্র গন্ধ ছড়িয়ে পড়ছে।

নতুন ভবনের কাছে কথা হয় ছাবিয়া খাতুন নামে এক নারীর সঙ্গে। হাসপাতালে চিকিৎসাধীন এক নিকট আত্মীয়কে দেখতে এসেছেন।তিনি বলেন, ভেতরের অবস্থা ভালো। মোটামুটি আগের চেয়ে গন্ধ কম। কিন্তু হাসপাতালের বাইরে দাঁড়িয়ে থাকা মুশকিল। চারপাশে ময়লা-আবর্জনা পড়ে আছে। এখান থেকে রোগ-জীবাণু ছড়িয়ে পড়তে পারে। বিশেষ করে জানালার পাশে বেডে থাকা রোগীরা বাইরে থেকে আসা দুর্গন্ধে অস্বস্তিতে থাকেন। সবার জন্যই এই পরিবেশ ঝুঁকিপূর্ণ।
যত্রতত্র আবর্জনা দেখে ক্ষুব্ধ বৃদ্ধ হোসেন আলী। তিনি আক্ষেপের সুরে বলেন, হাসপাতাল তো পরিষ্কার থাকবে, কিন্তু এখানকার চিত্র আলাদা। ভেতরে টয়লেটের অবস্থা খারাপ। বাইরে বের হলে ময়লা আবর্জনার দুর্গন্ধ। রাস্তায় একটু পর পর ডাস্টবিনের ব্যবস্থা থাকলেও হাসপাতালের ভেতর ময়লা ফেলার কোনো নির্দিষ্ট জায়গা নেই। যত্রতত্র ময়লা-আবর্জনা আর মেডিকেল বর্জ্য পড়ে আছে।

সাধারণ মানুষ আর রোগীদের মতো হাসপাতালের চিকিৎসক, শিক্ষার্থীদেরও একই অভিযোগ। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে বর্জ্য পুড়িয়ে ফেলার চুল্লি নেই। হাসপাতালের বর্জ্য সিটি কর্পোরেশনের গাড়িতে করে অন্যত্র সরিয়ে নেওয়া হয়। ভুক্তভোগীরা স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করতে হাসপাতাল কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের আরও বেশি দায়িত্বশীল হতে অনুরোধ জানিয়েছেন তারা।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) রংপুর মহানগর সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু বলেন, হাসপাতাল থেকে রোগ-জীবাণু ছড়িয়ে পড়ার বিষয়টি দুঃখজনক। কিন্তু আমাদের দেশের হাসপাতালগুলোতে অব্যবস্থাপনা ও সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার কারণে এটা বহু বছর ধরে হয়ে আসছে। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের অবস্থা এই দিক থেকে বেশি নাজুক। নির্দিষ্ট একটি জায়গায় যদি মেডিকেল বর্জ্যসহ ময়লা-আবর্জনাগুলো ফেলার ব্যবস্থা করা হতো, আমরা এই স্বাস্থ্যঝুঁকি থেকে বাঁচতে পারতাম। সবার সুস্থতার কথা চিন্তা করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের চারপাশ দ্রুত পরিষ্কার করতে হবে।

হাসপাতালের পরিচালক ডা. মো. রেজাউল করিমের দাবি, বর্জ্য ফেলার নির্দিষ্ট স্থান আছে। এরপরও অনিয়ম হলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, পুরো হাসপাতালের পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমের দায়িত্বে ঠিকাদার রয়েছে। হাসপাতালের ওয়ার্ড সার্বক্ষণিক পরিষ্কার থাকবে। বাইরে কোথাও ময়লা-আবর্জনার স্তূপ থাকার কথা নয়। তারপরও যদি নির্দিষ্ট স্থানে ছাড়া কোথাও বর্জ্য পড়ে থাকে, তা মনিটরিং করে দেখে ব্যবস্থা নেওয়া হবে।
কে/