• রোববার ২৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৫ ১৪৩১

  • || ১৮ শাওয়াল ১৪৪৫

ডিজিটাল সেবা দিতে নানা উদ্যোগ নিয়েছে সরকার

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার উন্নত ডিজিটাল সেবা ও ওয়ান-স্টপ সার্ভিস দেওয়ার লক্ষ্যে নানা ধরনের উদ্যোগ নিয়েছে। বুধবার (২৬ জানুয়ারি) ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২২’ উপলক্ষে দেওয়া বাণীতে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২২’ পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি বাংলাদেশ কাস্টমসের কর্মকর্তা-কর্মচারী, সেবাগ্রহীতা, অংশীজনসহ সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি।

এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘Scaling up Customs Digital Transformation by Embracing a Data Culture and Building a Data Ecosystem’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।

তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই জাতীয় রাজস্ব বোর্ড গঠন করে ব্যবসা-বাণিজ্যের প্রসার ও শিল্পায়নের ওপর ব্যাপক গুরুত্ব দিয়েছিলেন। এর ফলে দেশের রাজস্ব আদায়ের বহুমুখী খাত সৃষ্টি হয়েছিল। জাতির পিতার সুযোগ্য নেতৃত্ব ও সুদূরপ্রসারী কর্মপরিকল্পনার মাধ্যমে মাত্র সাড়ে তিন বছরেই যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ স্বল্পোন্নত দেশে রূপান্তরিত হয়েছিল।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ২০০৯ সাল থেকে পরপর তিনবার সরকার গঠন করে সারা দেশে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণে বহুমুখী পদক্ষেপ নিয়েছে। ডাব্লিউসিও ডাটা মডেল ও ডাটা স্ট্যান্ডার্ডকে ভিত্তি ধরে রাজস্বনীতি প্রণয়ন করছে। ডিজিটাল কাস্টমস সেবা ও উন্নত তথ্যভাণ্ডার নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ কাস্টমসের অত্যাধুনিক ডিজিটাল প্ল্যাটফর্ম অ্যাসিকুডা ওয়ার্ল্ডের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন দেশের সঙ্গে এমওইউ স্বাক্ষর করছে। বর্তমান সরকার ব্যবসায়ীদের উন্নত ডিজিটাল সেবা ও ওয়ান-স্টপ সার্ভিস দেওয়ার লক্ষ্যে নানা ধরনের উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, আমি আশা করি, বাংলাদেশ কাস্টমস তাদের পেশাগত দক্ষতা, ডিজিটাল ব্যবস্থাপনা ও প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়নের মাধ্যমে রাজস্ব আদায়ে গতিশীলতা বৃদ্ধি, অপবাণিজ্য রোধ, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধ এবং সর্বোপরি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে আরো সফল হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ গড়ে তুলব, ইনশাআল্লাহ। আমি ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০২২’-এর সার্বিক সাফল্য কামনা করছি।