• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আমাদের লক্ষ্য ক্যাশলেস সোসাইটি নিশ্চিত করা: আইসিটি প্রতিমন্ত্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৩  

আমাদের লক্ষ্য ক্যাশলেস সোসাইটি নিশ্চিত করা: আইসিটি প্রতিমন্ত্রী              
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আধুনিক প্রযুক্তি ও ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে সরকারি সেবাসমূহ স্বল্প সময় ও খরচে, দুর্নীতিমুক্ত উপায়ে মানুষের দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে। আমাদের লক্ষ্য ২০৪১ সাল নাগাদ সম্পূর্ণ ডিজিটাল, পেপারলেস অফিস ও ক্যাশলেস সোসাইটি নিশ্চিত করা। এর মাধ্যমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে।

মঙ্গলবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উদ্যোগে ‘সাপোর্টিং ট্রান্সপারেন্ট ই-গভর্নেন্স পলিসি ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন তিনি।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট সরকার ব্যবস্থা গড়ে তুলতে প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিত ও তাদের সহমর্মী করে তুলতে চায় সরকার। অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের জন্য আইসিটি বিভাগের উদ্যোগে একটি স্মার্ট লিডারশিপ একাডেমি গড়ে তোলা হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে চারটি পিলারের উপর ভিত্তি করে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করা হয়েছে। পিলারগুলোর মধ্যে অন্যতম স্মার্ট গভর্নেন্স। ই-গভর্নেন্স থেকে স্মার্ট গভর্নেন্স গড়ে তুলতে কাজ শুরু করেছে সরকার। সেবা ডিজিটাল রূপান্তরের ফলে সেবাগ্রহিতাদের সময়, ভিজিট ও খরচই শুধু কমেনি, একই সঙ্গে ইন্টারনেট ও প্রযুক্তি ব্যবহারে সরকারের ব্যয় ও দুর্নীতি কমেছে। মৌলিক সফটওয়্যারগুলো প্রস্তুত থাকার কারণে করোনাকালীন নিজেদের উদ্ভাবিত সমাধান দিয়েই প্রায় সবকিছু সচল রাখা সম্ভব হয়েছে।

গত ১৪ বছরে সরকারি সেবাগুলোর ডিজিটাল উন্নয়নের বিষয়ে বিস্তারিত তুলে ধরে জুনাইদ আহমেদ পলক বলেন, লক্ষ্য পূরণে আমরা ব্যবসায়ী নেতা ও বেসরকারি খাতকে অংশীজন হিসেবে এগিয়ে নিয়ে গেছি। ব্যবসায়ীদের অংশীদারিত্ব ছাড়া এ লক্ষ্য পূরণ সম্ভব ছিল না।

প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যে স্মার্ট সরকার গঠনে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা তুলে ধরে ইউরোপীয় ইউনিয়ন যে প্রতিবেদন দিয়েছে তাতে আমরা আশাবাদী। তাদের সঙ্গে মিলেই স্বচ্ছতা ও জবাবদিহিতার সরকার গড়ে তুলতে সবাইকে নিয়ে এগিয়ে যাবো।