• মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৮ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

সর্বশেষ:
মুজিববর্ষে সরকারি ঘর পেয়েছে প্রায় ২ লাখ পরিবার: প্রধানমন্ত্রী আগামী প্রজন্মের জন্য পরিকল্পিত নগরায়ণের বিকল্প নেই: রাষ্ট্রপতি বাংলাদেশ অঞ্চলের ৫০ লাখ ভিডিও সরিয়েছে টিকটক: টেলিযোগাযোগমন্ত্রী করতোয়ায় দেশের বৃহত্তম ওয়াই ব্রিজ হবে: রেলমন্ত্রী সুজন বিএনপি সুযোগ পেলে আবার নির্যাতন চালাবে: তোফায়েল আহমেদ

সাত অভ্যাসে বয়স দেখাবে ১০ বছর কম

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২২  

সাত অভ্যাসে বয়স দেখাবে ১০ বছর কম                        
ত্বকে দাগ ছোপ, বলিরেখা! বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যাগুলো নিয়ে অনেকেই বিড়ম্বনায় পড়েন। কম বেশি সবাই চান তারুণ্য ধরে রাখতে। যদি কোরিয়া বা চীনের মানুষেদের দিকে তাকান, দেখবেন তাদের ত্বক একেবারেই আলাদা। এই দুই দেশের বহু মানুষের বয়স সহজে বোঝা যায় না। যদিও এক্ষেত্রে অনেকটা প্রভাব ফেলে আঞ্চলিক পরিবেশ।

আজকের এই প্রতিবেদনে এমন ৭ অভ্যাসের কথা জানবেন যার ফলে আপনার বয়স প্রায় ১০ বছর কম দেখাবে। প্রত্যেক মানুষের দৈনন্দিন সু-অভ্যাস ত্বক সুস্থ রাখার মূল চাবিকাঠি। মূলত জীবনধারার পদ্ধতির উপর নির্ভর করবে আপনার সুস্বাস্থ্য-

* প্রতি সপ্তাহে অন্তত এক দিন করে সম্পূর্ণ নিরামিষ খাবার খান। সপ্তাহে দুদিন নিরামিষ হলে আরো ভালো। বহু বিশেষজ্ঞ মনে করেন, সৌন্দর্য এবং তারুণ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে অন্যতম হল ডিটক্স থাকা। শরীর থেকে টক্সিন দূর করতে আপনি প্রতিদিন কি খাচ্ছেন সেদিকে বিশেষভাবে নজর দিন।

* তারুণ্য ধরে রাখতে বেশ কার্যকরী পদ্ম পাতার চা। বিদেশের বহু দেশে এই চায়ের প্রচলন রয়েছে। মনে করা হয়, প্রতিদিন নিয়মিত পদ্ম পাতার চা পান করলে প্রস্রাবের বিভিন্ন সমস্যা কমে যায়। পাশাপাশি ওজন কমে এবং পেটের সমস্যা দূর হয়। এছাড়াও চর্বিযুক্ত খাবার খাওয়ার ফলে যাদের ওজন অত্যাধিক বেড়ে যায় তাদের জন্য এই চা বেশ কার্যকর। সকালে খালি পেটে পদ্ম পাতার চা খেলে উপকার পাওয়া যায়।

* ভাতের সঙ্গে অতিরিক্ত লবণ খাওয়া এই অভ্যাস একেবারেই ত্যাগ করুন। গবেষকরা মনে করেন, লবণ অ্যালার্জি জনিত প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয়। ভাতের সঙ্গে অতিরিক্ত লবণ এড়িয়ে যাবার মত ছোট্ট একটা অভ্যাস আপনার বার্ধক্যকে ধীর করে দিতে পারে।

* মানসিক উদ্বেগ বা বিষণ্ণতা কমাতে পারে ‘তাই চি’ অনুশীলন। প্রাচীনকালে বহু মানুষ এই অনুশীলন করতেন। এখনো পর্যন্ত চীনে এই ‘তাই চি’ অনুশীলনের ব্যাপক প্রচলন রয়েছে। এটি শরীরের ভিতর থেকে শক্তি যোগায় এবং নমনীয়তা বাড়াতে পারে। এই অনুশীলন যোগব্যায়ামের ভালো একটি বিকল্প।

* তারুণ্য ধরে রাখতে অন্যতম একটি উপকারী খাবার হল মাশরুম। এটি ভিটামিন ডি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। প্রতিদিনের খাদ্য তালিকায় যদি মাশরুম রাখেন তাহলে তারুণ্য বজায় থাকবে।

* ত্বকের জন্য বেশ উপকারী হলুদের মাস্ক। তবে যাদের হলুদে অ্যালার্জি রয়েছে তারা এটি ব্যবহার করবেন না। এটির সঙ্গে আপনি টক দই এবং মধু মিশিয়ে নিতে পারেন।

* ত্বককে শুষ্কতার হাত থেকে বাঁচাতে, নমনীয় করতে এবং উজ্জ্বলতা বাড়াতে মুগডাল বেশ উপকারী। সপ্তাহে অন্তত তিনদিন করে আপনি মুগ ডালের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। আগের দিন রাতে ভিজিয়ে রাখা মুগ ডাল পরের দিন বেটে ত্বকে লাগালে ব্রণ নিরাময় হয় এবং ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।