• শুক্রবার ১৯ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৩ ১৪৩১

  • || ১১ মুহররম ১৪৪৬

সর্বশেষ:
সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী। ২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত।

বর্ষায় নিম পাতার বহুবিধ উপকারিতা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ জুলাই ২০২৩  

নিম পাতায় ঔষধি গুণ পাওয়া যায়। এটি বহু শতাব্দী ধরে ওষুধ হিসেবে ব্যবহার হয়ে আসছে। এটিতে অ্যান্টি ব্যাকটেরিয়াল অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে। এই পাতাগুলো নিয়মিত ব্যবহার করলে অনেক রোগ এড়ানো যায়। নিম পাতা স্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলের জন্য খুবই উপকারী।

আয়ুর্বেদে ওষুধ হিসেবে নিম পাতা ব্যবহার করা হয়। এতে অনেক ঔষধি গুণ পাওয়া যায়। বলা হয়ে থাকে যে নিম প্রতিদিন ব্যবহার করলে শরীরকে সব ধরনের সংক্রমণ থেকে মুক্তি দেওয়া যায়। এই পাতাগুলি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতেও সাহায্য করে, যাতে আপনি অনেক রোগ এড়াতে পারেন।

স্বাস্থ্য ছাড়াও এই পাতা চুল ও ত্বকের জন্যও উপকারী। এই পাতায় নিমন্দিয়াল, নিনবিনেন এবং আরও অনেক উপকারী যৌগ রয়েছে, যা খুশকি দূর করতে এবং ব্রণ নিরাময়ে সাহায্য করে। জেনে নেওয়া যাক নিমপাতার অগণিত উপকারিতা।

সংক্রমণ প্রতিরোধে কার্যকর

নিম পাতায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলি পাওয়া যায়। এই পাতাগুলি আপনাকে সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করবে। বর্ষায় নিম পাতা ব্যবহার করতে ভুলবেন না, এটি আপনাকে বর্ষাকালে হওয়া সমস্যা থেকে দূরে রাখবে। এর জন্য প্রতিদিন খালি পেটে কিছু নিম পাতা চিবিয়ে খেতে পারেন।

ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে

নিম পাতা রক্তে শর্করার মাত্রা স্বাভাবিক রাখে। আপনি যদি ডায়াবেটিক রোগী হন তবে এই পাতার রস আপনার জন্য জন্য অনেক উপকারী।

দাঁতের জন্য উপকারী 

নিম সবচেয়ে বেশি ব্যবহার হয় টুথপেস্ট এবং ফেস ওয়াশে। আপনি নিশ্চয়ই শুনেছেন যে দাঁত মজবুত করতে নিমের দাঁতন খুবই উপকারী। এটি জীবাণুর সঙ্গে লড়াই করে যার ফলে আপনার দাঁত সুস্থ থাকে। দাঁত পরিষ্কার করতে আপনি টুথব্রাশের পরিবর্তে নিম টুথপিক ব্যবহার করতে পারেন।

ব্রণ থেকে মুক্তি 

আপনি যদি ত্বক সংক্রান্ত সমস্যা যেমন ব্রণ, ফুসকুড়ি, চুলকানি ইত্যাদি নিয়ে অস্থির থাকেন, তাহলে নিম পাতা এই ধরনের সমস্যা দূর করতে কার্যকর।

খুশকি থেকে মুক্তি

বর্ষায় খুশকির সমস্যা দেখা যায়। এর থেকে মুক্তি পেতে নিম পাতা ব্যবহার করতে পারেন। এই পাতাগুলি অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যে সমৃদ্ধ, যা খুশকি নিরাময়ে সাহায্য করে। এর ব্যবহার চুলকেও মজবুত করে।