• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

দারুণ সুস্বাদু ফুলকপির রোস্ট বানানোর সহজ রেসিপি 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২৩  

শীত মানেই সবজির মৌসুম, এ সময় সবজির খাবার মানেই সুস্বাস্থ্য ধরে রাখা। আজকের প্রতিবেদনে থাকছে থাকছে দুইটি সবজির পদের রেসিপি।

আস্ত ফুলকপির রোস্ট

উপকরণ :

ফুলকপি ১ টি, পিঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, বাদাম বাটা ১ টেবিল চামচ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, জায়ফল ও জায়ত্রী গুঁড়া ১/২ চা চামচ, টকদই ১/২ কাপ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, ঘি ২ টেবিল চামচ, মালাই ২ টেবিল চামচ, টমটো সস ১ টেবিল চামচ, চিনি সামান্য, লবণ পরিমাণ মতো, বেরেস্তা ৩ টেবিল চামচ, তেল পরিমাণ মতো, কিশমিশ ও কাঁচামরিচ পরিমাণ মতো।
প্রণালি :

ফুটন্ত পানিতে ১ চা চামচ লবণ ও ফুলকপি দিয়ে ৮ থেকে ১০ মিনিট সেদ্ধ করতে হবে, ঠান্ডা হলে গরম তেলে আস্ত ফুলকপিটি ভেজে নিতে হবে, কড়াইতে পরিমাণ মতো তেল ও ঘি দিয়ে একে একে সব বাটা ও গুঁড়া মসলা দিয়ে কষাতে হবে, এরপর টকদই ফেটে নিয়ে মসলায় মেশান। পুরো মিশ্রণটি নেড়েচেড়ে নিয়ে তারপর আস্ত ফুলকপিটা দিয়ে নেড়েচেড়ে আধা কাপ গরম পানি দিয়ে ঢেকে দিন।

 

পালংশাকের শামি কাবাব

উপকরণ :

ব্রকোলি ২০০ গ্রাম, পালং শাক ১০০ গ্রাম, লেবুর রস ১ টেবিলচামচ, গরম মসলা গুঁড়ো ১০ গ্রাম, কাঁচামরিচ ৫ গ্রাম, বেসন ৩০ গ্রাম, লেবুর রস হাফ চা চামচ, মটরশুঁটি ৫০ গ্রাম, পনির ৭০ গ্রাম, আদা ১০ গ্রাম, লবণ স্বাদমতো, ধনেপাতা ৩০ গ্রাম, মাখন ২ টেবিল চামচ।

প্রণালি :

সবজি আর পনির মিহি করে কুচি করে নিন। তারপর বড় একটা পাত্রে সবজি, পনির, বেসন, গরম মশলা, লেবুর রস, লবণ দিয়ে ভালো করে মেখে নিন। মিশ্রণ থেকে মাঝারী আঁকারের কাবাব গড়ে নিন। ফ্রাই প্যান মাঝারি আঁচে গরম করে নিয়ে এতে মাখন দিন। এবার মাখন দিন। এই কাবাব শ্যালো ফ্রাই হবে। মাখন গলে গেলে কাবাবগুলো প্যানে দিয়ে দুইপাশে বাদামি করে ভেঁজে তুলুন মজাদার ব্রকলি ও পালং শাকের শামি কাবাব।

লেখক: সোনিয়া রহমান, রন্ধনশিল্পী।