• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

শীতের পোশাকে ফ্যাশন 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৪  

শীতের ঠাণ্ডা হাওয়ায় ভারি পোশাক পরতে হয়। আর এ কারণে অনেকেই স্টাইলের কথা ভুলে ঠাণ্ডা থেকে বাঁচার দিকেই মনোযোগী হন। তবে কয়েকটি উপায়ে এ ঠাণ্ডার সময়েও ফ্যাশনেবল থাকা যায়। এ লেখায় থাকছে শীতের পোশাকের কয়েকটি ফ্যাশন ভাবনা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।

১. তিন স্তরের পোশাক

শীতের সময় তিন স্তরের পোশাক ঠাণ্ডা থেকে যেমন বাঁচায় তেমন স্টাইলও প্রকাশ করে। এ স্তরগুলো হলো-

বেস লেয়ার: এটি ত্বকের সঙ্গে লেগে থাকা কাপড়গুলো। বেশি ঠাণ্ডার সময় এগুলো হতে পারে থার্মাল। স্বাভাবিকভাবেই এ পোশাকগুলো টাইট ফিটিংয়ের হয়।

মিডল লেয়ার: এ স্তরের পোশাকগুলো হওয়া চাই সুন্দর ও মানানসই। পাশাপাশি উষ্ণ ও আরামদায়ক পোশাকেরও প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে সোয়েটারের মতো পোশাক হতে পারে আদর্শ।

আউটার লেয়ার: শীতে সবচেয়ে ওপরের স্তরে এ ধরনের পোশাক পরা যেতে পারে। এটি সাধারণত সহজেই খুলে ফেলার উপযোগী হয়। এছাড়া প্রয়োজনে ওয়াটারপ্রুফ পোশাকও পরা যেতে পারে এ স্তরে।

২. পায়ে বাড়তি মনোযোগ

ঠাণ্ডা বেশি হলে পায়ে অতিরিক্ত এক লেয়ারের পোশাক পরা যেতে পারে। এটি ট্রাউজার বা জিন্সের ভেতর থাকবে। এছাড়া আপনার স্টাইলে বাড়তি মাত্রা যোগ করতে পারে রঙিন লেগ ওয়ার্মার ও লেগিংস।

৩. মোজা

পায়ের সুরক্ষার জন্য পুরু মোজা পরা যেতে পারে। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় উলের মোজা।

৪. দস্তানা বা হাত মোজা

ঠাণ্ডায় হাতের সুরক্ষায় হাত মোজা কার্যকর। রঙিন হাত মোজা আপনার স্টাইলেও বাড়তি আকর্ষণ সৃষ্টি করতে পারে।

৫. টুপি ও স্কার্ফ

আপনার মাথা ও ঘাড়কে ঠাণ্ডার হাত থেকে বাঁচাবে টুপি ও স্কার্ফ। এটি আপনার ফ্যাশনে যেমন নতুন মাত্রা যোগ করবে তেমন নানা শীতকালীন রোগ থেকেও রক্ষা করতে পারে।

৬. ঢিলেঢালা ও টাইট পোশাকের ভারসাম্য

শীতে গরম পোশাকের ক্ষেত্রে ঢিলেঢালা পরাতেই প্রাধান্য থাকে। তবে দেহের ওপরে অংশের পোশাক ঢিলে এবং নিচের অংশের পোশাক ফিটিং বা টাইট পরা যেতে পারে।

৭. বুট

গরমের সময় যেমন পা খোলা স্যান্ডেল পরা যায় তেমনটা শীতের সময় পরা যায় না। তবে এ সময় জুতা বা বুট পরা যায়। এক্ষেত্রে বাজারে খুঁজে দেখতে পারেন লম্বা ওয়াকিং বুট কিংবা হিলযুক্ত বুট।

৮. চাদর ও শাল

শীতে রঙিন চাদর কিংবা শাল পরা যায়। আর মানানসই রঙ ও ডিজাইনের চাদর ও শাল আপনার ফ্যাশন সচেতনতা বাড়িয়ে দিতে পারে অনেকখানি।

মডেল: ফারজানা নিশি