• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

রঙ-তুলিতে মুক্তিযুদ্ধের গল্প বলছে খুদে শিল্পীরা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২৩  

বিজয়ের মাসে নীলফামারী জেলা শহরের দেওয়ালে দেওয়ালে মুক্তিযুদ্ধের নানা চিত্র আঁকছে শিশু-কিশোরের দল। শীতের আমেজে গরম কাপড় পরিধান করে শিশু শিক্ষার্থীরা রং তুলিতে নান্দনিকতা ছড়িয়ে দিচ্ছে শহরজুড়ে। রঙ-তুলিতে তাদের ভাবনায় একাত্তরের মুক্তিযুদ্ধের গল্প বলছে তারা। গত ছয় বছর ধরে নীলফামারীতে এই আয়োজনটি করে আসছে ‘ভিশন ২০২১’ নামের একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন। এই আয়োজনের পেছনের কারিগর সাবেক সাংস্কৃতিক মন্ত্রী ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

এবারের বিজয় দিবস উপলক্ষে এই কর্মসূচিতে মুক্তিযুদ্ধকে উপজীব্য করে ছবি আঁকছে ক্ষুদে শিল্পীরা। রঙ-তুলির আঁচড়ে সাজিয়ে চলেছে শহরের বিভিন্ন দেয়াল। তাদের আঁকা চিত্রকর্মে ফুটিয়ে তোলা হচ্ছে মুক্তিযোদ্ধাদের অবয়ব, যুদ্ধ দিনের দৃশ্য, বাংলাদেশের পতাকা ও প্রকৃতির নানা চিত্র।

সরেজমিনে দেখা যায়, শিশুরা দেয়ালে যুদ্ধ দিনের গল্প আঁকছেন। কেউ রং তুলির কাজ করছেন আবার কেউ পানি দিয়ে দেওয়াল পরিস্কার করছেন। সবুজ-শ্যামল প্রকৃতি, দেশের জাতীয় পতাকা আর অতি অবশ্যই বাঙালির হাজার বছরের শ্রেষ্ঠ গৌরব-অহংকার মুক্তিযুদ্ধকে। আছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, অস্ত্র হাতে লড়াই করা বীর মুক্তিযোদ্ধা-বীরাঙ্গনা আর শহীদও। সব মিলিয়ে প্রিয় বাংলাদেশ আর যুদ্ধের কথা তুল ধরেছেন শিশুরা।

এই দৃষ্টিনন্দন শিল্পকর্ম শিশুদের হাতের ছোঁয়ায় সাজানো শহর দেখে আনন্দিত অনেকে। দেওয়ালে দেওয়ালে আঁকা বিভিন্ন ছবি মন কেড়েছে শহরের মানুষসহ পথচারীদের। নিজের শিশু সন্তান ছবি আঁকছে এটা প্রত্যক্ষ করতেও ছুটে আসছেন অভিভাবকরা। নিজের শিশু সন্তানের আঁকা দেখেও বাবা-মারাও অবাক হচ্ছেন। এতে সন্তানদের পাশাপাশি এই কর্মসূচিতে অভিভাবকদেরও আগ্রহ বাড়ছে। নিজের শহর সাজাতে পেরে আনন্দ পাচ্ছে তারা।

খুদে শিল্পীরা জানায়, আগে ছবি এঁকেছিল কাগজে। বিভিন্ন অনুষ্ঠানের প্রতিযোগিতার মধ্যেই সীমাবদ্ধ ছিল চিত্রাঙ্কন। রংতুলির আঁচড়ে এখন তারা নিজের শহরকে রঙিন করে তুলছে। ইতোমধ্যে শহরের ৯০ ভাগ দেওয়ালে খুদে শিল্পীদের তুলির আঁচড়ে সৌন্দর্য দৃশ্যমান হয়েছে।

নীলফামারীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী রিদিকা জান্নাত বলে, আমরা প্রতি বছর এমন ছবি আঁকি এতে আমাদের ভালো লাগে। শীত আর কুয়াশার মধ্যেও দেশের প্রতি ভালোবাসা থেকে আমরা এসব ছবি আঁকছি।

নীলসাগর ক্যাডেট একাডেমির শিক্ষার্থী মামুন বিল্লাহ বলে, প্রতি বছর বিজয়ের মাসে আমরা শহরের বিভিন্ন জায়গায় দেওয়ালে ছবি আঁকি। এতে আমাদের শহরের সৌন্দর্য্য বাড়ে।

ভিশন ২০২১ সংগঠনের সমন্বয়ক ওয়াদুদ রহমান বলেন, শিক্ষার্থীদের নিয়ে আমাদরে নীলফামারী শহরকে রাঙিয়ে তোলার জন্য আমরা যুদ্ধ দিনের গল্প আঁকছি। আমাদের নেতা আসাদুজ্জামান নূরের সহায়তা আর অনুপ্রেরণায় শিশুদের দিয়ে শহরের বিভিন্ন জায়গায় রংতুলি আঁকছি। এতে করে শিক্ষার্থীরা যুদ্ধের কথা জানতে পারবে এবং স্বাধীনতার গল্প বুঝতে পারবে। প্রতি বছর আমরা এ রংতুলির আয়োজন করে থাকি। বিজয়ের মাসে শিশুরা যুদ্ধের ছবি আঁকছেন।

এ বিষয়ে সংসদ সদস্য আসাদুজ্জামান নূর বলেন, শিশুকিশোরদের সৃজনশীল কাজে অনুপ্রেরণা যোগানো এই কাজের মূল উদ্দেশ্য। প্রগতিশীল চিন্তার মানুষদের এই আয়োজন মুগ্ধ করেছে। এই কর্মসূচিটির মধ্য দিয়ে শিশু-কিশোরেরা চিত্রকলা চর্চার সঙ্গে যুক্ত থাকে এবং নিজের শহরকে নান্দনিক করার মধ্য দিয়ে তারা শহরকে ভালোবাসতে শেখে। এখন কেবল শহরেই কর্মসূচিটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামি বছর থেকে ইউনিয়ন এবং গ্রামেও এটি করা হবে। এছাড়া আর্ট ক্যাম্পসহ সৃজনশীল নানা রকম কাজের পরিকল্পনা রয়েছে, যাতে তরুণ প্রজন্ম বুদ্ধিবৃত্তিক চর্চার মধ্য দিয়ে বেড়ে উঠে।