• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

রমজান ঘিরে তারেকের চাঁদাবাজির পরিকল্পনা ফাঁস 

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ মার্চ ২০২১  

আসন্ন রমজান উপলক্ষে বিএনপির কারাবন্দি নেতাকর্মীদের পরিবারকে খাদ্যসামগ্রী দেয়ার নামে তারেক রহমানের নতুন চাঁদাবাজির পরিকল্পনা ফাঁস হয়ে গেছে।

সম্প্রতি দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের হোয়াটসঅ্যাপ থেকে ফাঁস হওয়া চিত্রে এমন তথ্য মিলেছে। ফাঁস হওয়া চিত্রে তারেক রহমানের নির্ধারিত তালিকা দেখা গেছে।

দলটির একটি নির্ভরযোগ্য সূত্র বলছে, নেতাকর্মীদের সহায়তার নামে তারেক রহমানের প্রস্তুতকৃত চাঁদার তালিকা ফাঁস হয়ে যাওয়ায় আতঙ্কিত হয়ে পড়েছেন বিএনপির বিভিন্ন শ্রেণির নেতারা। কারণ, দলের বিত্তশালী নেতাদের প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়েছে।

ব্যবসা-বাণিজ্য ও দলে প্রাপ্ত পদ অনুযায়ী নেতাদের এই তালিকা করা হয়েছে। সব মিলিয়ে প্রায় ৪ হাজার নেতাকর্মীকে সাহায্যের জন্য মোট ২০ কোটি টাকার চাঁদা নির্ধারণ করেছেন তারেক। সেই হোয়াটসঅ্যাপ বার্তায় রোজা শুরুর এক সপ্তাহ আগে রিজভী আহমেদের মাধ্যমে এই চাঁদা আদায় করারও আদেশ রয়েছে। বার্তায় আরো বলা হয়, ২০ কোটি টাকা থেকে যেন পাঁচ কোটি টাকা লন্ডনে পাঠিয়ে দেয়া হয়।

বার্তা অনুযায়ী, মির্জা আব্বাস, আব্দুল আউয়াল মিন্টু, তাবিথ আউয়াল, আবুল খায়ের ভূঁইয়া ও আরো একজন নেতাসহ ৫ জন বিত্তশালী নেতাকে জনপ্রতি ২ কোটি করে মোট ১০ কোটি টাকা সহায়তা ফান্ডে জমা দেয়ার নির্দেশনা দিয়েছেন তারেক। এছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য, জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সংসদে যোগদানকারী এমপিদের বিভিন্ন হারে বাকি ১০ কোটি টাকা চাঁদা সহায়তা ফান্ডে জমা দিতে বলা হয়েছে।

রমজান উপলক্ষে তারেক রহমানের নতুন উদ্যোগ সম্পর্কে দলের স্থায়ী কমিটির এক সদস্য বলেন, রোজা উপলক্ষে বিএনপির তরফ থেকে গরিব-দুস্থ, কারাবন্দি নেতাকর্মীদের প্রতিবছর সহায়তা করা হয়ে থাকে। এ বছরও আমাদের সেই পরিকল্পনা রয়েছে। এই কাজের জন্য তো টাকা-পয়সা দরকার হয়। তাই দলের বিত্তশালী নেতাদের তালিকা তৈরি করা হয়েছে। বিত্তশালীরা এগিয়ে না আসলে তো আমরা দুস্থ-অসহায় নেতাকর্মীদের সহায়তা করতে পারবো না। এছাড়া এটাও সত্যি যে, বরাদ্দকৃত টাকার চার ভাগের এক ভাগ তারেক রহমানকে কমিশন হিসেবে পাঠানো হয়। এটা এখন দলে স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে।