• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

খালেদার মুক্তির ইস্যুতে দ্বিধায় বিএনপি

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ মে ২০২২  

বারবার রাজনৈতিক কৌশল পরিবর্তন করেও দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে সফল হয়নি বিএনপি। এ অবস্থায় খালেদা জিয়াকে নিয়ে স্বস্তিতে বা চিন্তামুক্তই রয়েছেন দলের সিনিয়র নেতারা। তারা মূলত খালেদা জিয়ার মুক্তি চাননি, চেয়েছেন তাকে বিদেশে পাঠিয়ে দেশের পরিস্থিতি উত্তাল করে রাজনৈতিক ফায়দা লুটতে।

তবে বিএনপি নেতাদের ইচ্ছা পূরণ না হওয়ায় তারা হতাশ হয়েছেন। হতাশার রেশ যে মাত্রায় ছড়িয়েছে, তা সাংগঠনিক কার্যক্রমকে স্থবির করে দিয়েছে। এ পরিস্থিতিতে তৃণমূল বিএনপি নেতাদের হতাশার বিষয়টি মাথায় রেখে নতুন কোনো পথের সন্ধানে মরিয়া হয়ে আছেন দলের সিনিয়র নেতারা। কিন্তু সে পথ এখনো অজানা।

দলীয় সূত্র বলছে, খালেদা জিয়া এখন নিজেই বিদেশে না যাওয়ার সিদ্ধান্তে অটল আছেন। এ অবস্থায় বিএনপি আন্দোলনের মাধ্যমেই খালেদা জিয়ার মুক্তির বিষয়টা ভাবতে বাধ্য হচ্ছে। এ জন্য আগামী জানুয়ারিকে টার্গেট করেছে তারা। বিএনপি এ সময়ের মধ্যে আন্দোলন সফল করার মতো সাংগঠনিক শক্তি গড়ে তুলে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। যদিও বিষয়টি রাজনৈতিক স্বার্থে ভুল তথ্য বলে উড়িয়ে দিচ্ছেন দলের নেতারা। 

দলের নীতিনির্ধারণী ফোরামের একজন নেতা বলেন, আমরা আন্দোলনের মাধ্যমে দলীয় প্রধানকে মুক্ত করতে চাইছি। এজন্য আন্দোলনের মাঠ প্রস্তুতের জন্য সংশ্লিষ্ট নেতাদের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে খালেদা জিয়ার মুক্তির বিষয়ে বিএনপি নেতাদের বিভক্তি নিয়ে বিভ্রান্ত তৃণমূল।

দলের সিনিয়র পর্যায়ের একাধিক নেতা বলেন, বিএনপির মির্জা ফখরুলপন্থী নেতারা সরকারের অনুকম্পায় খালেদা জিয়ার স্থায়ী মুক্তি চাচ্ছেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এরই মধ্যে ফখরুলপন্থীদের তৎপরতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এ নিয়ে যে সংকটকালীন অবস্থা সৃষ্টি হয়েছে, তা ভাবিয়ে তুলছে দলের দায়িত্ব প্রাপ্ত নেতাদের। আর সে কারণে স্বপ্নই থেকে যাচ্ছে খালেদা জিয়ার মুক্তির আন্দোলন।