• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

কর্মহীন মানুষের বাড়ি বাড়ি ছুটছেন ইএসডিও’র কর্মীরা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

প্রাণঘাতী করোনা ভাইরাস বিস্তার রোধে বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো-সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাজেশন (ইএসডিও) র পক্ষ থেকে শহরে স্প্রে ও খাবার বিতরণ অব্যাহত রয়েছে। 

বৃহস্পতিবার পৌর শহরের বিভিন্ন স্থানে করোনা প্রতিরোধক স্প্রে করে সংস্থার নিয়োজিত কর্মীরা। সকাল থেকে বিকাল পর্যন্ত ইএসডিও’র কর্মীরা করোনা প্রতিরোধে স্প্রে করেন। এছাড়াও জেলা সদরের  কর্মহীন পিছিয়ে পড়া মানুষের মাঝে তৃতীয় দিনের মতো খাদ্যসামগ্রীও বিতরণ করেছে। সকালে সংস্থার কার্যালয় থেকে দুটি গাড়িতে করে ত্রান সরবরাহের জন্য বেরিয়ে যায় কর্মীরা। তারা সদর উপজেলার সালন্দর ঘ্যানপাড়া, বাধিয়াপাড়া , শিংপাড়া, মোহাম্মদপুর ইউনিয়নের কাকডোব ডিপপাড়া, নারগুন ইউনিয়নের কৃষ্ণপুর ও সুখেরডাঙ্গায় শতাধিক কর্মহীন মানুষের বাড়ি বাড়ি  চাল, ডাল, আলু, তেল বিতরণ করে।  

এসব খাদ্য সামগ্রী পেয়ে খুশি কর্মহীন মানুষরা। তারা ইএসডিও’র এ ধরনের উদ্যোগ অব্যাহত রাখার অনুরোধ করেছেন। সালন্দর ঘ্যানপাড়ার মুন্নি সরেন, রজিনা মুরমু বলেন, আজ পর্যন্ত তাদের ঘরে খাবার ছিল। কিন্তু আগামী কাল কি খাবে এ নিয়ে বড়ই চিন্তিত ছিল তারা। ইএসডিও থেকে ৫ কেজি চাল , ২ কেজি ডাল, তেল , আলু ও একটি হাত ধোয়া সাবান পেয়ে বলছেন, এই প্রাপ্তি খাবার দিয়ে ৬ দিন চালিয়ে নিতে পারবেন। সালন্দর বাদিয়াপাড়ার অযুফা ঋষি বলেন, করোনা ভাইরাস রোধে সরকারের ঘোষনা অনুয়ায়ী তারা ঘর থেকে বের হন না। কিন্তু কাজ করতে না পারায় পরিবারের সদস্যদের মুখে অন্য তুলে দেওয়া নিয়ে বড়ই চিন্তিত ছিলেন বলে জানায়।
  
এছাড়াও এর আগে সদর উপজেলার ঠান্ডিরাম কালিতলা, পটুয়া পাহানপাড়া, জেলাপরিষদপাড়া, রোড কলোনি ও বিমানবন্দর এলাকার আদিবাসী সম্প্রদায়ের ২শ পরিবারের মাঝে চাল, ডাল, তেল, সাবান বিতরণ করা হয়।

সংস্থার নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান জানান, করোনা মোকাবেলায় আলাদা একটি ইউনিট গঠন করা হয়েছে। ইউনিটের সদস্যরা প্রতিদিন প্রাণঘাতী এ ভাইরাসের প্রকোপ থেকে মানুষকে রক্ষার্থে ইএসডিও প্রোমোট প্রকল্পের আওতায় পৌর শহরে জীবানুনাশক স্প্রে করা অব্যাহত রেখেছে। এছাড়াও লিফলেট, হ্যান্ড স্যানিটাইজারও বিতরন করছে। অন্যদিকে সদর উপজেলার পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বাড়িতে বাড়িতে গিয়ে সংস্থার পক্ষ থেকে খাদ্য সামগ্রী পৌছে দেওয়া হচ্ছে।