• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

ঠাকুরগাঁওয়ে জমি নিয়ে বিরোধ: আহত ১২

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ অক্টোবর ২০২০  

ঠাকুরগাঁওয়ের হরিপুরে জমি দখলকে কেন্দ্র করে সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছে। আহতরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে বলে তাদের পারিবারিক সূত্রে জানা গেছে।

ঘটনা সূত্রে জানা যায়, বিগত কয়েকে বছর ধরেই হরিপুর উপজেলার যাদুরানী আদর্শ কলেজ কর্তৃপক্ষের সাথে স্থানীয় কিছু লোকের সঙ্গে কলেজ মাঠ সংলগ্ন আংশিক জমি দখল নিয়ে বিরোধ চলে আসছে। বিষয়টি মিমাংশার জন্য এর পূর্বে স্থানীয়ভাবে কয়েকবার শালিস বৈঠক বসে। কিন্তু উভয় পক্ষের মতের মিল না থাকার কারণে শালিস বৈঠক ভেস্তে যায়। গত কয়েকদিন আগে কলেজের বিরোধী পক্ষ ওয়ারিশ সূত্রে জমি দাবী করে দখল নেয়।

এরপর আবারো বিষয়টি মীমাংসার জন্য বৈঠক বসে কিন্তু উভয় পক্ষের মতামতের মিল না না আবারো ভেস্তে যায়। নিজেদের মধ্যে জমি দখল নিয়ে উভয় গ্রুপের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

বৃহস্প্রতিবার সকাল থেকেই উভয় গ্রুপ লাঠিসোডা নিয়ে জমি নিজের দখলে নেওয়ার জন্য সমবেত হতে থাকে। এক পর্যায় উভয় গ্রুপের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ সৃষ্টি হলে হরিপুর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিয়ন্ত্রণ নেয়। এতে উভয় পক্ষের অন্তত ১২ আহত হয়েছে। তার মধ্যে হরিপুর উপজেলার ২নং আমগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক ও যাদুরানী আদর্শ কলেজের শরীর চর্চা শিক্ষক মতিউর রহমান মতি গুরুতর আহত হন। তাকে আহত অবস্থায় উদ্ধার করে রাণীশংকৈল উপজেলা হাসপাতাল নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য তাকে দিনাজপুর আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। 

পরে তার শারীরিক অবস্থা আশঙ্কাজনক হলে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন। সে বর্তমানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। 

অপরদিকে বিরোধী পক্ষের ৫ জন গুরুতর আহত হয়ে হরিপুর উপজেলা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত থানায় কোন মামলা হয় নাই। 

হরিপুর থানার ওসি আওরঙ্গজেব সংঘর্ষের ঘটনাটির সত্যতা নিশ্চিত করেছেন।