• সোমবার ১৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩০ ১৪৩১

  • || ০৪ জ্বিলকদ ১৪৪৫

হাবিপ্রবি শিক্ষার্থী সিয়ামকে বাঁচাতে প্রয়োজন ১১ লাখ টাকা

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২২  

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) মেধাবী শিক্ষার্থী সিয়াম। সে হজকিন লিম্ফোমিয়া নামক ক্যান্সারে আক্রান্ত। তার চিকিৎসার জন্য দরকার ১১ লাখ টাকা। কিন্তু তার নিম্নবিত্ত পরিবারের পক্ষে এত টাকা জোগাড় করা সম্ভব নয়। তাই সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেছেন পরিবার-বন্ধুবান্ধব। 

জানা গেছে, সিয়াম হাবিপ্রবির ফুড অ্যান্ড প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী। তার স্টুডেন্ট আইডিং নং ১৯০৭০৬১। তার জন্ম রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার শাল্টি গোপালপুরে। বাবা মো. আব্দুল হান্নান একটি স্বর্ণের দোকানে চাকরি করেন এবং মা সালমা বেগম গৃহিণী। দুই ভাইয়ের মধ্যে সিয়াম বড়।

২৭ মে ২০২১ সালে সিয়ামের শরীরে হজকিন লিম্ফোমিয়া নামক ক্যান্সার কোষের উপস্থিতি ধরা পড়ে। পরবর্তীতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী রংপুরে থেকে ১২টি কেমোথেরাপি দেওয়া হয়। কিন্তু কেমোথেরাপি নেওয়ার এক মাস পর সে শারীরিকভাবে আরও বেশি অসুস্থ হয়ে পড়ে। চিকিৎসক দ্রুত তাকে ভারতে নিয়ে বোন ম্যারো ট্রান্সপ্লান্ট করার পরামর্শ দেন। কিন্তু বোন ম্যারো ট্রান্সপ্লান্ট খরচ অনেক ব্যয়বহুল। উন্নত চিকিৎসার জন্য সিয়ামের প্রায় ১৮ লাখ টাকার প্রয়োজন হয়। সহপাঠীরা নিজ নিজ বিভাগ, হল এবং মেস থেকে প্রায় সাড়ে ৬ লাখ টাকা সংগ্রহ করতে পেরেছে। চিকিৎসা সম্পন্নের জন্য প্রয়োজন আরও ১১ লাখ টাকার। 

সিয়ামের দেখাশোনা করা কয়েকজনের মধ্যে একজন হলেন প্রকৌশল অনুষদের শিক্ষার্থী জুলফিকল ইসলাম। তিনি জানান, কেমোথেরাপি দিতে গিয়ে সিয়ামের পরিবার নিঃস্ব হয়ে গেছে। তার চিকিৎসা শেষ করতে এখনও আরও ১১ লাখ টাকা প্রয়োজন। এ টাকা সংগ্রহ করতে না পারলে সিয়ামকে ভারতে পাঠানো প্রায় অসম্ভব হয়ে পড়বে। তাই সমাজের বিত্তবানদের সিয়ামের পাশে এসে দাঁড়ানোর অনুরোধ করছি।

সিয়ামের চাচাতো বোন হাসুরা আক্তার রুমকি বলেন, সিয়ামকে দ্রুত দেশের বাইরে নেওয়া দরকার। একটি তরুণ ও মেধাবী ছেলের জন্য আমরা অনেক কিছু করতে পারি। 

এদিকে ভারতে নিয়ে যাওয়ার জন্য সিয়ামের পাসপোর্ট-ভিসার কাজ চলছে। এক সপ্তাহের মধ্যে ভিসা পেলে সিয়ামকে ভারতে নিয়ে  যাওয়ার প্রক্রিয়া শুরু হবে। তাই দ্রুত সময়ের মধ্যে বাকি অর্থ সংগ্রহ করা প্রয়োজন।  

সিয়ামকে সাহায্য পাঠাতে পারেন 01738150404 (বিকাশ), 01786960382 ( বিকাশ), 017869603820 ( রকেট), 
01786960382 (নগদ) এবং উম্মে ছালমা বেগম, এক্সিম ব্যাংক, রংপুর শাখা, হিসাব নং ৩২১২১০০০ ৯১০২২।