• বুধবার   ১০ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৬ ১৪২৯

  • || ১১ মুহররম ১৪৪৪

সর্বশেষ:
কম খরচে মাছের ভাসমান খাদ্য তৈরির যন্ত্র উদ্ভাবন শেকৃবি গবেষকের জনবিচ্ছিন্নদের ৭ দলীয় জোট রাজনীতিতে গুরুত্বহীন: তথ্যমন্ত্রী রংপুরে বাল্যবিয়ে ও নারী নির্যাতন বন্ধে শপথ নিলেন ২৫০ রিকশাচালক দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আবারো মনোনয়ন বাণিজ্যে তারেক বঙ্গবন্ধুকে সম্মানসূচক মরণোত্তর ডি-লিট ডিগ্রি দেবে ঢাবি

বৃহস্পতিবার একযোগে শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বই মেলা’

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২১  

মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে বৃহস্পতিবার সারাদেশে একযোগে শুরু হচ্ছে ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বই মেলা’। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে, সংস্কৃতি মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় ও স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় চারদিনের এই মেলার বাস্তবায়ন করবে জেলা প্রশাসন।

ঢাকা জেলায় গণগ্রন্থাগার অধিদপ্তর চত্বরে এবং দেশব্যাপী বিভাগীয় ও জেলা সরকারি গণগ্রন্থাগার চত্বর অথবা শহরের গুরুত্বপূর্ণ স্থানে আয়োজিত হবে এই বইমেলা। ঢাকা জেলায় প্রায় ৭০টি, বিভাগীয় পর্যায়ে প্রায় ৫০টি এবং জেলা পর্যায়ে প্রায় ৩০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে এই মেলায়। নতুন বছরের ২ জানুয়ারি শেষ হবে চারদিনের এই বইমেলা। মেলা বাস্তবায়নে সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতি জেলায় তিন লাখ টাকা করে বরাদ্দ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাজধানীর শাহবাগস্থ গণগ্রন্থাগার অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সংবাদ সম্মেলনে কে এম খালিদ বলেন, এ মেলা আয়োজনের মাধ্যমে নতুন প্রজন্মকে জাতির সঠিক ইতিহাস জানান দেওয়াসহ আলোকিত, জ্ঞাননির্ভর ও সংস্কৃতিমনস্ক মানবিক বাংলাদেশ বিনির্মাণে এটি সহায়ক ভূমিকা পালন করবে।

এ সময় অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর, অতিরিক্ত সচিব অসীম কুমার দে, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আবু বকর সিদ্দিক প্রমুখ।