• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

বিদেশি পর্যটক আসতে আর কোনো নেই: পর্যটন প্রতিমন্ত্রী

– নীলফামারি বার্তা নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২  

বিদেশি পর্যটক আসতে আর কোনো নেই: পর্যটন প্রতিমন্ত্রী                   
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে বাংলাদেশে আসতে ইচ্ছুক বিদেশিদের ভিসা দেওয়া বন্ধ ছিল। তবে আজ থেকে বিদেশি পর্যটক আসার বিধিনিষেধ তুলে নেয়া হলো। তারা চাইলে যেকোনো সময় বাংলাদেশে আসার পরিকল্পনা করতে পারেন।

সোমবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের পর্যটন ভবনে বিশ্ব পর্যটন দিবস উদ্‌যাপন উপলক্ষে বাংলাদেশ পর্যটন করপোরেশেনের নানা কর্মসূচি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার পর্যটন শিল্পের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। পর্যটন শিল্পে করোনার কারণে সৃষ্ট ক্ষতি কাটিয়ে উঠতে ও টেকসই পর্যটন উন্নয়ন নিশ্চিতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

তিনি আরো বলেন, পর্যটন শিল্পের চ্যালেঞ্জ মোকাবিলা, সংকট থেকে উত্তরণের উপায় ও ভবিষ্যতে প্রতিযোগিতামূলক পর্যটন বাজারের সুবিধা লাভের জন্য এরই মধ্যে একটি ‘ট্যুরিজম রিকভারি প্ল্যান’ নিয়েছে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড। এ পরিকল্পনায় উল্লেখিত কার্যক্রম বাস্তবায়নে ২০টি গাইডলাইন প্রস্তুত করা হয়েছে ও সেই অনুযায়ী কাজ চলছে। ফলে এরই মধ্যে পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো ঘুরে দাঁড়াচ্ছে। গতি ফিরছে দেশের অভ্যন্তরীণ পর্যটন শিল্পে।

মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ‘রিথিংকিং ট্যুরিজম’ বা পর্যটনে নতুন ভাবনা প্রতিপাদ্যে পালিত হবে বিশ্ব পর্যটন দিবস। এদিন খাদ্য উৎসব, লাইভ কুকিং শো ও হোটেল-মোটেলের আবাসনে ৩০ শতাংশ ছাড়সহ নানা কর্মসূচি দিয়েছে পর্যটন কর্পোরেশন।

দিবসটি পালন উপলক্ষে পর্যটন ভবন থেকে বর্ণাঢ্য র‍্যালির আয়োজন ছাড়াও পর্যটন করপোরেশনের হোটেল, মোটেলগুলোতে রাত্রীযাপনের ওপর ৩০ শতাংশ ডিসকাউন্ট থাকবে। সকাল ৭টা থেকেই পর্যটন ভবনের নীচতলার উন্মুক্ত স্থান ও সম্মুখে রাস্তার আইল্যান্ডে খাবারের স্টলগুলোতে সংস্থার বিভিন্ন রেস্তোরাঁয় পরিবেশিত খাবারের বৈচিত্র্যময় রেসিপি ও দেশের ঐতিহ্যবাহী নানা রকম খাবার, পানীয় ও পিঠা-পায়েস ছাড়াও বিভিন্ন আন্তর্জাতিক মেন্যু উপস্থাপিত হবে। এই খাদ্য উৎসব জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে এবং খাবারগুলো স্বল্পমূল্যে বিক্রয় করা হবে। আরো থাকবে লাইভ কুকিং শো।

এছাড়া বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে পর্যটন কর্পোরেশনের ভ্রমণ ইউনিট স্বল্পমূল্যে ও বিনামূল্যে ৩টি সিটি ট্যুরের আয়োজন করেছে।